Google Ads

6000 টাকা করে পাবেন,প্রধানমন্ত্রী কৃষাণ যোজনা প্রকল্পে

6000 টাকা করে পাবেন,প্রধানমন্ত্রী কৃষাণ যোজনা প্রকল্পে
      
প্রধানমন্ত্রী কিষান যোজনা প্রকল্পে 6000 টাকার আর্থিক সহায়তা পাবেন কৃষকেরা। এই প্রকল্পে তিনটি সমান কিস্তিতে অর্থাৎ প্রত্যেকবার শর্তপূরণ কারী আবেদনকারীরা 2000 টাকা করে পাবেন। এই টাকা সরাসরি কৃষকের ব্যাংক একাউন্টে পৌছে দেওয়া হয়।
চলুন তাহলে দেখে নেই এই প্রকল্পে কৃষকরা কিভাবে নাম নথিভুক্ত করবেন :-
এই প্রকল্পের নাম হতে মুক্ত করার জন্য প্রয়োজন হয় রাজ্য সরকার মনোনীত নোডাল অফিসার বা পাটোয়ারী বা রাজস্ব আধিকারিকের কাছে আবেদনপত্র জমা দেওয়া, আবার কেউ ইচ্ছে করলে কমন সার্ভিস সেন্টারে গিয়ে নির্ধারিত ফিস জমা দিয়ে নাম নথিভুক্ত করতে পারেন।
নাম নথিভুক্ত করতে গেলে যা যা করতে হবেঃ- 1.প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধি ওয়েবসাইট pmkisan.gov.in এ ক্লিক করে সেখানে প্রবেশ করতে হবে
2. সেখানে দেখতে পাবেন "farmers corner" নামে একটি অপশন সেখানে ক্লিক করতে হবে 
3. তারপরnew farmer registration লেখা দেখতে পাবেন সেখানে আপনার আধার নম্বর ও ক্যাপচা কোড দিতে হবে 
4. পরের পাতায় আবেদনকারীর যাবতীয় বিবরণ দিতে হবে এরপর আধার নম্বর ভেরিফিকেশন করতে হবে।
সবকিছু সঠিকভাবে সম্পন্ন হলে আপনি এই প্রকল্পের আওতায় পড়বেন এগুলি ফিলাপ করার পরও যদি আপনার টাকা না আসে তাহলে আপনি মোবাইলে হেল্প নম্বর 155261,1800115536 অথবা 011-23381092 নম্বরে ফোন করে সমস্যার কথা জানাতে পারবেন। এখনো অব্দি এই প্রকল্পের আওতায় 8.45 কোটি কৃষক উপকৃত হয়েছেন। তবে আমাদের পশ্চিমবঙ্গে এই প্রকল্প এখনো চালু হয়নি। কেন্দ্রীয় সরকার ফেব্রুয়ারি মাসেও পশ্চিমবঙ্গ সরকারের কাছে আবেদন করেছিল রাজ্যে এই প্রকল্প চালু করার জন্য। এবার দেখা যাক রাজ্য সরকার এই প্রকল্পে কতটা উৎসাহী হয়।

Post a Comment

0 Comments