Google Ads

আজকের প্রধানমন্ত্রী সম্পূর্ণ ভাসন - লকডাউন বাড়ছে, ২০লক্ষ কোটি টাকার বিশেষ আর্থিক প্যাকেজ

আজকের প্রধানমন্ত্রী সম্পূর্ণ ভাসন - লকডাউন বাড়ছে, ২০লক্ষ কোটি টাকার বিশেষ আর্থিক প্যাকেজ 



নিউ দিল্লী, ১২.০৫.২০২০ : আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাত ৮টায় জাতীর উদ্দেশ্যে ভাসন দেন। তিনি বলেন যে করোনা সম্পূর্ণ বিশ্বকে শেষ করে দিচ্ছে। কিন্তু মানুষ এই যুদ্ধে হেরে যাওয়ার জন্য নয়। এই সঙ্কতে মানুষকে বাঁচতেও হবে ও লড়তেও হবে। সংকল্প নিয়ে আমাদের এগিয়ে যেতে হবে। একবিংশ শতকে ভারতকে এগিয়ে যেতেই হবে। ভারত নম্বর ১ হতেই পারে, আমাদের এগিয়ে যেতেই হবে। আগে ভারতে PPE কিট ও N95 মাস্ক তৈরিই হত না, কিন্তু ভারত এখন প্রতিদিন ২ লক্ষ PPE কিট ও ২ লক্ষ N95 মাস্ক তৈরি করছে। এর একটাই কারণ ভারতের আত্মনির্ভরতা ভারতকে এগিয়ে নিয়ে গেছে। ভারতের সংস্কৃতি আত্মনির্ভরতা শেখায়। তাই ভারত পৃথিবীর সামনে সর্বচ্চো স্থানে পৌঁছেছে। ভারত সম্পূর্ণ বিশ্ব কে নিজের সমস্ত সামর্থ্য দিয়ে সাহায্য করছে, কারণ ভারত পৃথিবীকে মাতৃ ভুমি মনে করে। 
ভারত এই ৫টি পিলারের ওপর নির্ভর করে এগিয়ে চলবেঃ 1. Economy, 2. Infrustructure, 3. System, 4. Demography, 5. Demand
      আজ মোদীজী বিশেষ আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে যেটি আত্ননির্ভর ভারত অভিযান গঠনে সহয়তা হবে। ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষিত হল। এটি ভারতের মোট GDP-র ১০%,  এই প্যাকেজে দেশের সমস্ত মানুষের ২০২০  সালের জন্য ঘোষিত হল। যেটি ল্যান্ড, লেবার, লিকুইডিটি, ল। এটি কোটি কোটি মানুষের জন্য ঘোষিত। খুদ্র, মাঝারী ও গৃহশিল্পের জন্য, মধ্যবিত্তদের জন্য, শ্রমিক, কৃষক সকলের জন্য এই প্যাকেজ। এটি আত্ম নির্ভর ভারত গঠন করার জন্য খুবই প্রয়োজন। এটির ফলে নতুন ব্যাবসা শুরু হবে, নতুন চাকরি গঠিত হবে। এটি মানুষের কাছে সরাসরি পৌঁছে যাবে।  ভারতে রিফর্ম আনতেই হবে।  এই নিবেশ Make in India কে সক্ষম করবে।  ভারত গ্লোবাল সাপ্লাই এর মূল কেন্দ্র হওয়া প্রয়োজন। এই বিষয়ে কিছু দিনেই বিস্তারিত জানিয়ে দেবে কেন্দ্র সরকার। 
   সমস্ত শ্রেণীর মানুষের জন্য এই আর্থিক প্যাকেজ। লোকাল সাপ্লাই চেন তৈরি করতে হবে। এই করোনা পরিস্থিতিতে আমাদের এই লোকাল সাপ্লাই চেনই সাহায্য করেছে। আজকের সমস্ত গ্লোবাল প্রোডাক্ট আগে লোকালই ছিল। ধীরে ধীরে তাঁদের প্রচারেই সেটি গ্লোবাল হয়েছে। আমাদেরও লোকাল প্রোডাক্ট তৈরি করতে হবে ও লোকাল প্রোডাক্ট ব্যাবহার করতে হবে ও প্রচারও করতে হবে। ঠিক যেমন খাদি ও হ্যান্ডলুম আমাদের এখন বড় ব্র্যান্ড তৈরি হয়ে গেছে। 
লকডাউন বাড়তে চলেছে চতুর্থবার। রাজ্যদের কাছে শুনে লকডাউনের খবর ১৮ তারিখের আগেই জানিয়ে দেওয়া হবে তবে অনেক কিছুতে ছাড় দেওয়া হবে। অর্থাৎ লকডাউন 4.0 আসতে চলেছে। কিন্তু করোনার সাথে আত্ম নির্ভর ভারত মিলিয়ে মিসিয়ে চলবে। আমাদের করোনাকে হারিয়ে সামনে এগতে হবে। ভারতকে আমরা আত্ম নির্ভর বানিয়েই ছাড়বোই। এটিই বলে আজ প্রধানমন্ত্রী নিজের বক্তব্য শেষ করলেন। ১৮ তারিখ থেকে আবার লকডাউন আসতে চলেছে।

Post a Comment

0 Comments