Google Ads

রেলের গ্রুপ ডি, এনটিপিসি ও অন্যান্য পরীক্ষা কবে হবে? কি বলছে রেলওয়ে বোর্ড


চেন্নাই, নিজস্ব সংবাদদাতাঃ ২০১৯ সালের মার্চ-এপ্রিল মাসে বের হয়েছিল রেলওয়ে বোর্ডের গ্রুপ ডি ও এনটিপিসি ও অন্যান্য পোস্টে প্রায় ১ লক্ষ ৪০ হাজার ভ্যাকান্সি। যার মধ্যে গ্রুপ ডি পদে প্রায় ১ লক্ষ ৪ হাজার পোস্ট ও এনটিপিসি পদে প্রায় ৩৪ হাজার ভ্যাকান্সি ছিল। এবং এগুলির পরীক্ষা হওয়ার কথা ছিল সেপ্টেম্বর ২০১৯ নাগাদ। কিন্তু রেলওয়ে বোর্ড সেই উক্ত সময়ের মধ্যে পরীক্ষা সঞ্চালন কারি সংস্থা বা ভেন্ডর খুজে উঠতে পারেনি। এর পর ভেন্ডরের খোজে রেল বহুবার বিজ্ঞপ্তি জারি করেছে। কিন্তু দেশে করোনা পরিস্থিতিতে ও লকডাউনের জেরে সেই তারিখ এসে ঠেকেছে জুন ২০২০ তে। অর্থাৎ দেশের পরীক্ষার্থীরা দীর্ঘ দেড় বছর ধরে অপেক্ষা করছে এই পরীক্ষা দেওয়ার জন্য।
গত ২৬ শে মে চেন্নাই ও আজমের আরআরবি একটি বিজ্ঞপ্তি জারি করে বলেছে যে তারা ভেন্ডর খুজছে। অর্থাৎ ভেন্ডরদের অনলাইনে বিডিং করার তারিখ প্রকাশিত হয়েছে। যেটির প্রি-বিড শুরু হচ্ছে জুন মাসের ২৯ তারিখ এবং চলবে জুলাই মাসের ২৭ তারিখ পর্যন্ত। তারপর শুরু হবে ভেন্ডর বাছাই প্রক্রিয়া। 
অভিজ্ঞরা আশা করছেন এই সমস্ত প্রক্রিয়া চলতে চলতে আরও ২ মাস কেটে যাবে। তারপর শুরু হবে ইন্সটিটিউশন বাছাই প্রক্রিয়া, তারপর অ্যাডমিট কার্ড ডাউনলোড প্রক্রিয়া, তারপর কিছুদিন বিরতি দিয়ে পরীক্ষা। এর মধ্যে সবথেকে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে এই কভিড ১৯ ও লকডাউন। এই পরিস্থিতিতে রেলওয়ে বোর্ড ও সংশ্লিষ্ট সংস্থা সমস্ত সোশ্যাল ডিস্টেন্সিং মেইন্টেইন করে কবে পরীক্ষা নিচ্ছে সেটি দেখার। এটিও দেখার যারা অন্য আরআরবি তে পরীক্ষা দেবে তাদের পরীক্ষার সেন্টার তার বাড়ির কাছে পড়ছে কিনা।
উক্ত বিষয়ে আমাদের টিম পশ্চিমবঙ্গের ওপরের সারীর ইউটিউব চ্যানেল এক্সাম গুরুজীর পরিচালক শ্রী কৌশিক মজুমদারের সাথে কথা বলে ও তাদের অভিজ্ঞতার ওপর ভত্তি করে এটুকু মোটামুটি নিশ্চিত হয়েছে যে পরিস্থিতি সামলে সমস্ত কিছু শুরু হতে অক্টোবর থেকে ডিসেম্বর। তিনি তাদের চ্যানেলের মাধ্যমে সকলকে আশ্বাস দিয়েছেন যে তাঁরা লকডাউন ও কোভিড ১৯ এর কঠিন পরিস্থিতিতে বাংলায় প্রস্তুতিরত ছাত্রছাত্রীদের ফ্রিতে রেলওয়ে গ্রুপ ডি ও এনটিপিসি-র অনলাইন কোর্স করাবেন।

Post a Comment

0 Comments