Google Ads

2020 সাল এর কিছু ভয়ানক কথা



কলকাতা, নিজস্ব সংবাদদাতা: 2020 সাল কি কোনো নেগেটিভ বছর। এই বছরের শুরু থেকে চলে যাচ্ছে একের পর এক কঠিন পরিস্থিতি। দাবানল,ঝড়-বৃষ্টি, রোগ সংক্রমন কোনোদিন কিছুতেই বাকি নেই। তাহলে কি এটাই মানব জীবন এর শেষ হওয়ার একটা ইঙ্গিত। যেন কোনো প্রকৃতির কোনো একটা সক্রিয় শক্তি তিলে তিলে মানুষকে গ্রাস করে চলেছে।

এসময় পৃথিবীব্যাপী যা কিছু চলছে তা দেখে এটা একদম পরিষ্কার যে এবছরটা বাকি বছর গুলো থেকে আলাদা। covid-19,  আম্পান, পঙ্গপালের ভয়ে আজ বহু মানুষ ঘর বন্দি।

বেশ কয়েকদিন ধরে সোশ্যাল মিডিয়াতে একটা খবর ভাইরাল হয়েছে পঙ্গপাল নিয়ে কিছু ধার্মিক দৃষ্টিভঙ্গি দিয়ে। এটা ধীরে ধীরে মানুষের প্যানিক এর বিষয় হয়ে উঠেছে।

১৭২০ সালে প্লেগ রোগ শুরু হয়েছিল। সম্ভবত ফ্রান্স থেকে এই রোগ ছড়ানো শুরু হয়। সারা বিশ্ব মিলিয়ে প্রায় ৩০% পপুলেশন তাতে শেষ হয়ে যায়। তারপর ১৮২০ সালে এর সময় কলকাতা থেকে শুরু হওয়া কলেরা রোগ ছড়িয়ে পড়ে সারা দেশে-বিদেশে। সেসময় চলাকালীন প্রায় এশিয়া এর প্রত্যেক দেশে এ হাজার হাজার লোক মারা যায়। ১৯২০ সালে ছড়াতে শুরু করে স্প্যানিশ ফ্লু নামে আর এক রোগ। আর এখন covid-19,মানব জীবনের শুরু থেকেই তাঁদের জীবন এর প্রত্যেক কঠিন পরিস্থিতিতে কোনো না কোনো উপায় বার করে মোকাবিলা করে গেছে।

সেই পরিস্থিতিগুলোতে আগেও মরেছে হাজার হাজার মানুষ। কতইনা জনসংখ্যা কমেছিল সেই সময়ে। কিন্তূ মানবজাতি সেসবকে ভয় না পেয়ে বেরিয়ে এসেছে। সেই মারাত্মক রোগ কিন্তূ আজও শেষ হয়ে যায়নি রয়ে গেছে কিন্তূ সেগুলোর অস্তিত্বকে কেউ আর ভয় পাই না।

২০২০ সাল নেগেটিভ বছর হতেও পারে কিন্তূ এতে ভয় পেলে চলবেনা। চেষ্টা করতে হবে এগিয়ে যাওয়ার আর সমস্যার সমাধান করার। তাই একে ওপরের সাহায্য করতে থাকুন সুস্থ থাকুন।

Post a Comment

0 Comments