Google Ads

তারিখ অনুযায়ী ম্যাসেজ দেখতে পাবেন হোয়াটস্যাপ-এ (3টি নতুন ফিচার)


তারিখ অনুযায়ী ম্যাসেজ দেখতে পাবেন হোয়াটস্যাপ- (3টি নতুন ফিচার)


কলকাতা, নিজস্ব সংবাদদাতা: আজকের দিনে ইন্টারনেট ম্যাসাজিং সফটওয়্যার বললে, সবার মুখে প্রথম নাম আসে হোয়াটস্যাপ এর। এখনকার প্রজন্ম এর কাছে হোয়াটস্যাপ একটা খুবই সাধারণ জিনিস। যা মানুষের দরকারি প্রয়োজনীয় ডকুমেন্ট, ফটো, ভিডিও পাঠানোর ক্ষেত্রে তো বটেই, আবার অনেকক্ষেত্রে বিনোদনেরও একটা ভালো জায়গায় আছে ম্যাসেজিং সফটওয়্যার হোয়াটস্যাপ। হোয়াটস্যাপ তৈরি করেন জন কোওয়াম অগাস্ট, 2009 সালে পরে এটি জনপ্রিয় সোশ্যাল মিডিয়া এর উদ্যোক্তা মার্ক জুকারবার্গ এটি কিনে নেয়। বর্তমান এ এটি ফেসবুকে এর অধীনেই আছে।
হোয়াটস্যাপ এর জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে। মানুষের বিনোদনে, মানুষের দরকারে, ম্যাসেজিং এ সর্বাঙ্গে উঠে আসা নাম হোয়াটস্যাপও প্রতিনিয়ত চেষ্টা চালিয়ে যাচ্ছে আরও আরও বেশি জনপ্রিয় হওয়ার। হোয়াটস্যাপ এ আপাতত অনেক ফিচারস আছে কিন্তূ তার সত্বেও বর্তমান প্রযুক্তিকে লক্ষ করে আরও অনেক কিছু গড়ে তুলেই চলেছে হোয়াটস্যাপবছরের প্রায় প্রতিসময়েই হোয়াটস্যাপ নিয়ে কিছু না কিছু নতুন ফিচারস এর ঘোষনা আমরা শুনতেই পায়। কিছুদিন আগেই হোয়াটস্যাপ এর স্টেটাস দেওয়া নিয়ে একটা কথা উঠে এসেছিলো যে আর ১৫ সেকেন্ড এর বেশি সময়ের ভিডিও স্টেটাস দেওয়া যাবেনা। যা ইতিমধ্যেই কার্যকরী হয়েছে।
প্রযুক্তি, বর্তমান বিনোদন, অন্যান্য সফটওয়্যার এর সাথে মোকাবিলা,লোকেদের প্রয়োজনীয়তা ও পরিস্থিতিকে লক্ষ করে আবারও হোয়াটস্যাপ নতুন কিছু ফিচারস নিয়ে এসেছে। অনেক সময় পুরোনো কোনো নির্দিষ্ট দিনের পাঠানো বা পেয়ে থাকা কিছু দরকারি ম্যাসেজ ম্যাসেজ বা চ্যাট খুঁজতে জান তাহলে খুঁজতে  অনেক বেশি সময় পেরিয়ে যায় কিন্তু খুঁজে পাওয়া হয়ে উঠেনা। এই অসুবিধা করে কেন্দ্র করে হোয়াটস্যাপ নিয়ে এসেছে নতুন এক ফিচার, যার সাহায্যে যেকোনোদিন এর পুরোনো ম্যাসেজ নিমিষে খুঁজে পাওয়া যাবে। এই ফিচারটির নাম হলো চার্জ বই ডেট, এর সাহায্যে যেকোনো দিনের পুরোনো ম্যাসেজ তারিখ সিলেক্ট করলেই আপনার সামনে এসে উপস্থিত হবে।
হোয়াটস্যাপ এ একটি ক্যালেন্ডার আইকন যোগ করা হচ্ছে যেটি কীবোর্ড এর একটু উপরে ডানদিকে থাকবে। ওই ক্যালেন্ডার এ ক্লিক করে তারিখ সিলেক্ট করলে শীঘ্রই আপনি ওই নির্দিষ্ট দিনের ম্যাসেজ গুলো দেখতে ও পড়তে পারবেন। wabetainfo এর রিপোর্ট অনুযায়ী এই ফিচারটি এখন ডেভলপমেন্ট স্টেজ এ আছে। ইতিমধ্যেই এর জন্য প্রয়োজনীয় টেস্টিং শুরু হয়ে গেছে। খুব শীঘ্রই এই ফিচারটি লঞ্চ করা হবে হোয়াটস্যাপে। প্রথমে এটি ইফোনের ইউসাররা ব্যবহার করতে পারবেন। এবং পরে এই এন্ড্রোইড ভার্সন এ যুক্ত করা হবে।
আরও উল্লেখ যে, বর্তমান এ হোয়াটস্যাপ এ 4 জন এর বেশি ভিডিও কল এ যুক্ত হতে পারে। কিন্তূ শীঘ্রই আসতে চলেছে ফেসবুক ম্যাসেঞ্জার রুম ফিচারটিও। এর ফলে একই সাথে 50 জন ভিডিও কল এ থাকতে পারবে। এই ফিচারটি বর্তমানে ফেসবুক ইনস্টাগ্রাম এ চালু আছে। কিন্তূ খুব শীঘ্রই এটি সকল এন্ড্রোইড ইউসার এর হোয়াটস্যাপ এ পৌঁছে যাবে।

সম্প্রীতি আরও এক বিশেষ খবর পাওয়া গেছে একসাথে চালানো যাবে 4 টি একাউন্ট একটা মোবাইল নম্বর দিয়ে। wabetainfo এর তরফ থেকে এরকমই একটা টুইট পাওয়া গেছে। তারা কয়েকটা স্ক্রিনশট শেয়ার করে বলেন। কিছুদিনের মধ্যেই একসাথে একটা নম্বর দিয়েছে 4 টি হোয়াটস্যাপ চালানো যাবে। এর কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। বর্তমান এ বহু মোবাইল এ দুটো হোয়াটস্যাপ চালানো যায় তবে আলাদা আলাদা নম্বর দিয়ে। এগুলি মূলত app ক্লোন ব্যবহার করে করা হয়। পরিস্থিতিকে লক্ষ্য করে এই ফিচার এর কথা ভাবা হয়েছে। এই চারটি ডিভাইস এ ডেটা sinc করার জন্য ওয়াই ফাই কানেক্টটিভিটি ব্যবহার করা হবে। ওয়াই ফাই এর সুবিধা ভোগ করতে পারেননা যে সমস্ত গ্রাহক তাঁদের জন্যও বিকল্প রাস্তার কথা ভাবছে হোয়াটস্যাপ।

Post a Comment

0 Comments