Google Ads

আপনারও ফোনের গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নীচে অনেক অ্যাপ


আপনারও ফোনের গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নীচে অনেক অ্যাপ


কলকাতা, নিজস্ব সংবাদদাতা: আপনারও কি ফোন থেকে তথ্য চুরি হচ্ছে, যার খবর আপনার ভাবনার নাগালেরও বাইরে। সম্প্রীতি এরকমই কিছু খবর পেস করে CIRT-IN ( সাইবার ইমার্জেন্সি রেসপন্স টীম অফ ইন্ডিয়া )। সম্প্রীতি ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল সেক্রেটারি এর পক্ষ থেকে কেন্দ্রকে জানানো হয় এরকম ৫২টি অ্যাপ এর সমন্ধে। যে অ্যাপ গুলোর দ্বারা চুরি হচ্ছে অগাধ তথ্য। ইতিমধ্যেই সচেতনতা নিয়ে আসার কথা বলা হয় কেন্দ্র কে।
দেশে ইতিমধ্যেই চীনা দ্রব্য বয়কট এর পরিস্থিতি ধীরে ধীরে বিরূপ আকার ধারণ করছে তারউপর এরকম এক খবর এ বিরূপ আকার নেওয়ার সম্ভাবনা রয়েছে। আগে থেকেই নজর রাখা চলছিল আমাদের মোবাইল ফোনে উপস্থিত চীনা দ্রব্য অর্থাৎ বিভিন্ন সফটওয়্যার এর উপর, যেগুলোর উৎপত্তিস্থল চীন। চীন এর দ্বারা তৈরী বিভিন্ন নামি দামি সফটওয়্যার যেমন -জেন্ডার, শেয়ার ইট, টিকটক, ইউসি ব্রাউসার এর মতো ৫২টি এপ গুলিকে বন্ধ করে দেওয়ার পরামর্শ দেয় CIRT-INএই অ্যাপ গুলির মাধ্যমে তথ্য চুরি এর প্রমান পাওয়া গেছে। এই অ্যাপ গুলোর মধ্যে একমাত্র জুম অ্যাপ টি চীনা অ্যাপ নয়। এই অ্যাপ গুলির মাধ্যমে জনসাধারণ এর বিপুল অংশের গুরুত্বপূর্ণ তথ্য বাইরে চলে যাচ্ছে।
জুম অ্যাপ এর কথা যদিও এবছর এর এপ্রিল মাসে কেন্দ্রের সামনে এসেছিলো। এবং তার পরিপ্রেক্ষিতে কেন্দ্র জনসাধারণকে এ বিষয়ে সতর্কও করে ছিল। তখন জুম কর্তপক্ষ তাঁদের এই ভুল শিকার করে নিয়ে বলেছিল তাঁদের সফটওয়্যার এর সুরক্ষা এর কিছু গলদ ধরা পড়েছে, যা পরবর্তীতে সরানো হবে। কিন্তূ ইতিমধ্যেই আবারও তথ্য চুরি এর খাতায় নাম লেখাল জুম, বিখ্যাত ভিডিও কনফারেন্সিঙ অ্যাপ
আরও উল্লেখ,  যে সাইবার এর দ্বারা তথ্য চুরি মূলত আমাদের স্মার্টফোনে  কোনোরকমভাবে ম্যালওয়্যার বা স্পাইওয়্যার বসানোর মাধ্যমে শুরু হয়।
ম্যালওয়্যার (Malware) হল ইংরেজি malicious software এর সংক্ষিপ্ত রূপ। এ হল একজাতীয় সফ্‌টওয়্যার যা কম্পিউটার অথবা মোবাইল এর স্বাভাবিক কাজকে ব্যহত করতে, গোপন তথ্য সংগ্রহ করতে, কোনো সংরক্ষিত কম্পিউটার নেটওয়ার্ক ব্যবস্থায় অবৈধ অনুপ্রবেশ করতে বা অবাঞ্ছিত বিজ্ঞাপন দেখাতে ব্যবহার হয়।তারপর ধীরে ধীরে পুরো ফোনের তথ্যর উপর বিস্তার করে হ্যকাররা।
সাইবার নিরাপত্তা' বর্তমানে একটি গুরুত্বপূর্ণ বিষয়। একটু ভুলেই আপনি পড়ে যেতে পারেন কঠিন সমস্যার মুখে। তাই আমাদের সবার উচিত সাইবার নিরাপত্তা সম্পর্কে সচেতন হওয়া। তাই কেন্দ্র দ্বারা নির্ধারিত অ্যাপ গুলোকে এড়িয়ে দেশিয় অ্যাপs ব্যবহার করাই বেশি সুবিধার।


Post a Comment

0 Comments