Google Ads

প্যান কার্ড নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা - ৩০ শে জুনের মধ্যে কমপ্লিট করুন এই নিয়ম



কলকাতা, নিজস্ব সংবাদদাতা: বর্তমান জীবন  এ পানকার্ড এর গুরুত্ব যে কতটা টা নিশ্চই আলাদা করে আর কাউকে বোঝাতে হবেনা। এখনকার ডিজিটাল ইন্ডিয়া তে অনলাইন ট্রেডিং, পেমেন্ট, ব্যাংক এর কিছু এবং অন্যান্য কাজ করতে গেলে পানকার্ড এর দরকার হয়েই যায়। কম বেশি প্রায়  প্রত্যেক প্রাপ্ত বয়স্ক এর কাছেই পানকার্ড বর্তমান। কিন্তূ আপনি কি জানেন ৩০জুন এর পর বন্ধ হয়ে যেতে পারে লক্ষ্য লক্ষ্য পানকার্ড এর আই দি। হ্যাঁ এমনটা আগেই জানিয়ে দিয়েছিলো ভারতের অর্থদপ্তর।কাদের  পানকার্ড বন্ধ হবে?  কেন হবে? কি কি করতে হবে সেগুলো নিয়েই আজকের প্রতিবেদন।


কেন পানকার্ড এর সাথে লিংক এর প্রশ্ন উঠেছে? 
বিগত কিছু দিন ধরে পানকার্ড এর আড়ালে লুকিয়ে থাকা কিছু অবাস্তব চিত্র সামনে এসেছে। একই ব্যাক্তির অনেকগুলো করে পানকার্ড বলে জানা গেছে। এই ধরণের বহু লোকের পানকার্ড বাতিলও করা হয়েছে। এই রকমের পান নম্বর এর কোনো অস্তিত্ব পাওয়া যায়নি। তাই এই ধরণ এর দুর্নীতি কাটাতে সক্রিয় কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের ভাবনা অনুযায়ী পানকার্ড এর সঙ্গে আধার লিংক এর মাধ্যমে এই দুর্নীতি রোধ করা যেতে পারে। তাই এই পদক্ষেপ নেওয়া হয়েছিল। 


পানকার্ড লিংক না করলে কি হবে ? 
পানকার্ড এর সঙ্গে আধার লিংক না করা হলে পর্যাপ্ত তারিখ এর পরে আপনার পানকার্ডটি অকেজো হয়ে যাবে। এবং সেটি কোথাও গৃহীত হবে না। তবে ইতিমধ্যে পানকার্ড এর সঙ্গে যে লেনদেন গুলি সংগঠিত হয়ে গেছে সেগুলো বৈধ থাকবে। পানকার্ড এর সঙ্গে আধার লিংক করা বাধ্যতামূলক নয় তবে না করলে উক্ত পানহোল্ডার পানকার্ড দ্বারা যুক্ত কোনো সুযোগ সুবিধা পাবেন না। আর কোনো ব্যাক্তি যদি অকেজো হওয়া পানকার্ড কোথাও চালানোর চেষ্টা করে তাহলে তার ১০, ০০০ টাকা জরিমানা বা শাস্তি হতে পারে। তবে অনাবাসী ভারতীয়দের পান লিংক বাধ্যতামূলক নয়। তবে চাইলে তারা লিংক করাতে পারেন তবে না করালেও কোনো সমস্যা নেই। 


পানকার্ড এর সঙ্গে আধার লিংক কত তারিখ এর মধ্যে করতে হবে ? 
প্রাথমিকভাবে আধার এর সাথে পানকার্ড লিংক করার সময়সীমা ছিল ৩১ মার্চ অব্দি। কিন্তু পরে সারা বিশ্ব তথা ভারতবর্ষে মরণাত্মক ভাইরাস দ্বারা আক্রান্ত হওয়ায় আয়কর কর্তৃপক্ষ এই সময়সীমা বাড়িয়ে ৩০ জুন করে ছিল। তবে এখনও তারিখ পরিবর্তন হতে পারে কিনা তা নিয়ে কোনো কথা জানানো হয়নি। 


কিভাবে পানকার্ড এর সঙ্গে আধার লিংক করবেন ? 
আধার এবং পানকার্ড লিংক করার আগে অবশ্যই দেখে নিতে হবে জানো পানকার্ড সংগ্রহকরি ব্যাক্তির আধার ও পানকার্ড এর জন্ম তারিখ এবং লিঙ্গ একই আছে। তা না হলে আপনার লিংকটি সফল হবে না। 
আপনি বাড়িতে বসেই আপনার পানকার্ড এর সঙ্গে আধার লিংক করতে পারেন। আপনাকে স্বাভাবিকভাবে আয়কর দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটটি ( www.incometaxindiafiling.gov.in) ওপেন করতে হবে এবং জরুরি তত্ত্বাবলী দিয়ে লিংক এর কাজ সম্পূর্ণ করতে হবে। লিংক এর কাজ যেমন ওয়েবসাইট এ গিয়েও করা যেতে পারে তেমনই sms করেও করা যেতে পারে। আপনাকে ইংরেজিতে লিখতে হবে UIDPAN < ১২ ডিজিট আধার নম্বর > ও ১০ ডিজিট পানকার্ড এর নম্বর এবং পাঠিয়ে দিতে হবে ৫৬৭৬৭৮ অথবা ৫৬১৬১ নম্বর এ। আর যারা এই ভাবে লিংক করতে পারবেন না তারা তাঁদের আঞ্চলিক পাশাপাশি থাকা পান সার্ভিস সেন্টার এ যেতে পারেন। 

Post a Comment

0 Comments