Google Ads

গুগল এডসেন্স কি এবং কিভাবে এটা থেকে আপনি আয় করতে পারেন

গুগল এডসেন্স কি এবং কিভাবে এটা থেকে আপনি আয় করতে ।


কলকাতা, নিজস্ব সংবাদদাতা : বর্তমান দিনে বেশিরভাগ লোকই অনলাইন এ টাকা আয় করতে ইচ্ছুক। এতে অনেক ধরণের সুবিধা রয়েছে বলেই হয়তো চাহিদা এতটা বেশি। অনলাইন টাকা ইনকাম এর পথ একরকম এর নয়। আপনি অনলাইন এ হাজার হাজার জায়গা থেকে ইনকাম করতে পারেন। তবে সবথেকে বেশি জনপ্রিয়তা পেয়েছে গুগল এডসেন্স প্রক্রিয়াটি। গুগল এডসেন্স এর মাধ্যম অনেক ব্লগার, ইউটুবের অনেক টাকা ইনকাম করে চলেছে। সব ব্লগাররাই তাঁদের ব্লগে গুগল এডসেন্স ব্যবহার করতে চাই। কিন্তূ অনেকেই রয়েছে যারা এর ব্যাপারে অনেক পরে জেনেছে যার ফলে এর লাভ এখনও ওঠাতে পারেনি। তাহলে কি এই এডসেন্স এবং কিভাবে কাজ করে এটি? 


গুগল এডসেন্স কি? 

Google AdSense হচ্ছে ইন্টারনেট ভিত্তিক একটি বিজ্ঞাপনী সংস্থা যেটি গুগল নিজে পরিচালনা করছে। গুগল বিভিন্ন বিজ্ঞাপনি কোম্পানির কাছ থেকে অর্থের বিনিময়ে তাদের আওতাধীন যত ওয়েবসাইট আছে সেগুলোতে বিজ্ঞাপন প্রদর্শন করে আয় করে। গুগল AdSense বিজ্ঞাপন থেকে যত টাকা আয় করে তার ৬৮ ভাগ টাকা পাবলিশারদের দিয়ে থাকে এবং বাকী ৩২ ভাগ টাকা নিজেরা ভোগ করে। একটি ওয়েবসাইটের মালিক কিছু শর্তসাপেক্ষে তার সাইটে গুগল নির্ধারিত বিজ্ঞাপণ প্রদর্শনের মাধ্যমে অ্যাডসেন্স থেকে অর্থ উপার্জন করতে পারেন। আজকের অনলাইন বিশ্বে এই বিষয়টি ব্যাপক সাড়া জাগিয়েছে।

কিভাবে গুগল এডসেন্স কাজ করে?  

ধরুন কোনো ব্যাক্তির সমুদ্র উপকূলবর্তী অঞ্চলে হোটেল এর ব্যবসা রয়েছে। যেখানে প্রতিবছর অনেক অনেক লোক ভ্রমন করতে আসে। আর ওই একই জায়গায় আরও অনেকগুলো হোটেল রয়েছে। এবার হোটেল এর মালিক এর পক্ষে প্রত্যেক দেশে-বিদেশে গিয়ে তার হোটেল এর ফেসিলিটি, বিলাসিতা এর ব্যাপারে প্রচার করা তো আর সম্ভব নয়। তখন হোটেল এর মালিক গুগল এডসেন্স এর কাছে যাবেন এবং নিজের হোটেল এর বিজ্ঞাপন কিছু টাকার বিনিময়ে প্রকাশ করবেন নির্দিষ্ট একটা সময়ের জন্য। 

তারপর গুগল এডসেন্স বিভিন্ন উপযুক্ত ব্লগার এবং ইউটুবের জায়গায় সেগুলোর বিজ্ঞাপন প্রকাশ করবে এবং সেই পাবলিসারের সাথে প্রাপ্ত টাকা একটা অনুপাতে ভাগ করে নেবে। এইভাবেই মূলত গুগল এডসেন্স কাজ করে। গুগল এর মোট আয়ের 27% অর্থ এডসেন্স এর মাধ্যমেই আসে। 

এই বিজ্ঞাপনগুলো গুগল text,hyper link,photo এর মাধ্যমে প্রকাশ করে। এবং per click হিসাবে বিজ্ঞাপন দেওয়া লোকের কাছ থেকে টাকা নিয়ে ব্লগ পাবলিসারের সাথে ভাগ করে নেয়। আপনিও যদি এই প্রক্রিয়া থেকে আয় করতে চান আপনকে শুধু মাত্র একটি ওয়েবসাইট এ গিয়ে ব্লগ লিখতে হবে আর সেখান আপনার ব্লগ এর উপর এডসেন্স দেওয়ার জন্য গুগল এর কাছে এপলাই করতে হবে।















Post a Comment

0 Comments