Google Ads

পরীক্ষার ফলপ্রকাশের দিনেই পেয়ে যাবে মার্কশীট ও সার্টিফিকেট

পরীক্ষার ফলপ্রকাশের দিনেই পেয়ে যাবে মার্কশীট ও সার্টিফিকেট 


কলকাতা, নিজস্ব সংবাদদাতা : করোনা পরিস্থিতির জেরে বাতিল হয়েছিল সিবিএসসি, আইসিএসসি এবং রাজ্যের পরীক্ষাও। সিবিএসসি এবং ইসিএসসি বোর্ড জানিয়ে দিয়েছিলো ১৫ তারিখ এর মধ্যেই তারা ফল প্রকাশ করতে চলেছে। রীতিমতো তারা আজকে দুপুর ৩টার সময় ফল প্রকাশ করতে চলেছে। আজ ৩টার সময় ওয়েবসাইট এ আইএসসিই এবং আইএসই তাঁদের রেজাল্ট আপলোড করতে চলেছে। সেখান থেকেই ছাত্র-ছাত্রীরা তাঁদের ফলাফল জানতে পারবে। ছাত্র-ছাত্রীরা ওই ওয়েবসাইট থেকেই তাঁদের সার্টিফিকেটও পেয়ে যাবে। এছাড়াও SMS মাধ্যমে জানা যেতে পারে পরীক্ষার ফলাফল সম্পর্কে। কাল  এসম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা দিয়েছিল তারা। 

অন্যান্য বোর্ড এর সিদ্ধান্ত দেখে, অনুরূপভাবে রাজ্যেও বাতিল করা হয়েছিল বাকি থাকা পরীক্ষাগুলো। আমাদের রাজ্যে বাকি থাকা পরীক্ষারগুলোর আগে বলে দেওয়া মূল্যায়ন পদ্ধতি অনুযায়ী মূল্যায়ন করে ৩১ জুলাই এর মধ্যে ফল প্রকাশ  করবে বলে জানিয়েছিল উচ্চ মাধ্যমিক শিক্ষা।  সংসদ। মূল্যায়ন পদ্ধতিটি ছিল মূলত পরীক্ষার্থীরা হয়ে যাওয়া লিখিত পরীক্ষায়, যে বিষয়ে সব থেকে বেশি নম্বর পাবে সেটাই হবে তাঁদের না হওয়া পরীক্ষার নম্বর। অর্থাৎ যদি কোনো পরীক্ষার্থী হয়ে যাওয়া পরীক্ষাগুলোর মধ্যে সর্বোচ্চ 78 পেয়ে থাকে থাকে তাহলে ধরে নেওয়া হবে না হওয়া পরীক্ষা গুলোতেও সে 78 পাবে। 

উচ্চ-মাধ্যমিক শিক্ষা সংসদ থেকে জানানো হয়েছে যারা এই মূল্যায়ন এর নম্বর থেকে সন্তুষ্ট হবেনা তারা আবারও ওই বাতিল হওয়া পরীক্ষাগুলো দিতে পারে এবং তাঁদের জন্য বিকল্প পদ্ধতি ভেবে রেখেছে সংসদ। ফলপ্ৰকাশ এর পর অসন্তুষ্ট হওয়া ছাত্র-ছাত্রীরা স্কুলেই আবেদন করতে পারে পরীক্ষাগুলো দেওয়ার জন্য। পরে করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে তাঁদের পরীক্ষাগুলো নেওয়া হবে। 

অবশেষে ফলপ্রকাশের দিনই মার্কশীট ও সার্টিফিকেট পেয়ে যাবে পরীক্ষার্থীরা, এরূপ সিদ্ধান্ত নিলো উচ্চ-মাধ্যমিক শিক্ষা সংসদ। সামাজিক দূরত্ব বজায় রেখে স্কুল ক্যাম্প এই পরীক্ষার্থীরা তাঁদের মার্কশীট এবং সার্টিফিকেট পেয়ে যাবে বলে জানিয়েছে তারা। পরীক্ষার্থীদের যাতে কোনো সমস্যা এর সম্মুখীন না হয় সেইজন্যই মূলত এই সিদ্ধান্ত সংসদের। প্রসঙ্গত উল্লেখ সিবিএসসি ও আইসিএসসি এর পথে হেঁটেই বাকি থাকা পরীক্ষাগুলোর বাতিল ঘোষণা করেছিল রাজ্য। 

Post a Comment

0 Comments