Google Ads

মিউচুয়াল ফান্ড কি? কিভাবে ১ কোটি টাকা আয় করতে পারেন?

মিউচুয়াল ফান্ড কি? কিভাবে ১ কোটি টাকা আয় করতে পারেন?  

কলকাতা, নিজস্ব সংবাদদাতা : আপনিও কি সফল বিনিয়োগকারী হতে চান? বিনিয়োগ করে টাকা আয় করেন। বিনিয়োগ করার অনেক পদ্ধতি রয়েছে। যেগুলোর কিছু কিছু সম্পর্কে আমরা আগে থেকেই জানি। আর অনেকগুলোর ব্যাপারে আমরা জানিনা। বিনিয়োগ এর বাজারের সব থেকে প্রচলিত নাম হল শেয়ার মার্কেট। এছাড়াও ব্যাংক এফডি, মিচুয়াল ফান্ড, রিয়েল ইসেট প্রভিতি পদ্ধতিতে, বিভিন্ন জায়গায় আমরা বিনিয়োগ করে টাকা কমাতে পারি। আজকে আমাদের জানার বিষয় হল মিচুয়াল ফান্ড। 

মিচুয়াল ফান্ড কি? 

Mutual funds, এমন একটি ফান্ড (fund) বা স্কিম (scheme), যেখানে আমার এবং আপনার মতোই, অনেক বিনিয়োগকারীদের থেকে, একসাথে পারস্পরিক ভাবে (mutually) টাকা নিয়ে, মার্কেটের অন্যান্য সম্পদ (assets), যেমন স্টকস (stocks) এবং বন্ড (bonds) এ আবার বিনোয়োগ করা হয়। এভাবে আপনার থেকে টাকা নিয়ে মার্কেটের অন্যান্য সম্পদে বিনিয়োগ করার জন্য অনেক ধরণের mutual fund company বা Amc’s রয়েছে।

SIP হল এরকমই একধরণের মিউচুয়াল ফান্ড। এখানে টাকা ইনভেস্ট করা যেতে পারে। বরং কম টাকা ইনভেস্ট করে অনেক সহজে বেশি টাকা আয় করা যায়। SIP এ প্রত্যেক মাসে মাত্র ৭০০০ টাকা করে ২০ বছরের জন্য বিনিয়োগ করলে একটা বড়ো অংকের টাকা রিটার্ন পাওয়া যেতে পারে। SIP থেকে ২০ বছরে আনুমানিক গড়ে ১ কোটি টাকা অব্দি পাওয়ার সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে রিটার্ন এর মূল্য নির্ভর করে বিনিয়োগ এর মেয়াদ, রেট অফ রিটার্ন এবং আপনার বিনিয়োগকৃত টাকা এর উপর। 

এক্ষেত্রে রেট অফ রিটার্ন ১০% ধরা হয়েছে এবং মেয়াদ ২০ বছর ধরা হয়েছে। সময় ও পরিস্থিতি অনুযায়ী রেট অফ রিটার্ন বাড়তেও পারে আবার কমতেও পারে তবে ১০% এর আসে পাশেই সবসময় এর বিস্তার থাকে। এক্ষেত্রে অবশ্য সবসময় কম্পাউন্ড ইন্টারেস্ট এ টাকা বাড়তে থাকে। যদি আপনি ১০ বছরে ১ কোটি টাকা আয় করতে চান, তাহলে প্রত্যেক মাসে আপনাকে বিনিয়োগ করতে হবে ৩৩, ০০০ টাকা। 

Post a Comment

0 Comments