Google Ads

অবশেষে ফলপ্রকাশ হতে চলেছে মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিকের

অবশেষে ফলপ্রকাশ হতে চলেছে মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিকের


কলকাতা, নিজস্ব সংবাদদাতা : দীর্ঘ সাড়ে চার মাসের পর বেরোতে চলেছে, জীবনের প্রথম বড়ো পরীক্ষার ফলাফল মাধ্যমিক। মরণাত্মক ভাইরাস করোনা এর কারণে আগেই দেরি হয়ে গিয়েছে মাধ্যমিক এর ফলাফল। প্রতিবছর স্বাবাভিকভাবে মে মাসেই ফলাফল প্রকাশ হয়ে যায়। এবছর একটু দেরি হয়ে গেলেও, কালকে ১৫ জুলাই প্রকাশ হতে চলেছে মাধ্যমিক এর। এই বিষয় অগ্রিম শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। 

মধ্যশিক্ষা পর্ষদ আগেই ফলপ্রকাশ এর এক ইঙ্গিত দিয়েছিল। নবান্নে অডিও বার্তা দিতে গিয়ে মুখমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান বুধবার প্রকাশিত হবে মাধ্যমিক এর। পর্ষদ সূত্রে খবর আগামী ১৭ জুলাই প্রকাশিত হতে পারে উচ্চ-মাধ্যমিক এর ফলাফল। এবছর মাধ্যমিক এর পরীক্ষার্থীর সংখ্যা আগের বছরের তুলনায় কম ছিল। তবে জানা যাচ্ছে, এবছর ছেলেদের তুলনায় মেয়েদের সংখ্যা বেশি ছিল। 

এবার দেখার বিষয় কালকের ফলাফল এ কারা ভালো ফলাফল নিয়ে আসে ছেলেরা নাকি মেয়েরা। মাধ্যমিকের পরীক্ষা এবছর ১৮ ফেব্রুয়ারী থেকে ২৭ ফেব্রুয়ারী পযন্ত চলেছিল। আর যেহেতু মাধ্যমিকের পরীক্ষাগুলো বিনাবাধায় সঠিক ভাবে নেওয়া সম্ভব হয়েছিল। তাই মাধ্যমিকের মেধাতালিকা প্রকাশ করা হবে বলে জানিয়েছে পর্ষদ। 

কাল সকাল ১০:৩০ নাগাদ ওয়েবসাইট এ ফলাফল প্রকাশ করা হবে বলে জানা গেছে। কালকেই মাধ্যমিক পরীক্ষার্থীরা জানতে পারবে তাঁদের মোট এবং বিষয়ভিত্তিক নাম্বার। তবে প্রত্যেকবারে যেইদিন ওয়েবসাইট এ ফলপ্রকাশ হয় সেইদিনেই ছাত্র-ছাত্রীদের হাতে মার্কসীট এবং শংসাপত্র তুলে দেওয়া হয়। এবছর এরকমটা হবেনা বলেই জানিয়েছে পর্ষদ। করোনা এড়াতে ছাত্র-ছাত্রীদের জমাট দূরেই রাখতে চাইছে পর্ষদ। কালকে অনলাইন এ ফলাফল জানার পর স্কুল এর নির্দেশ মতো মার্কসিট ও শংসাপত্র পেয়ে যাবে তারা। 

মধ্যশিক্ষা পর্ষদ সমস্ত স্কুল এর প্রতি নির্দেশ দিয়েছে বৃহস্পতিবার এর মধ্যে সমগ্র স্কুল সানিটাইজ করে জানো মার্কসিট বিতরণের নোটিশ দিয়ে দেওয়া যায় সেই ব্যবস্থা করতে। এমনকি শুক্রবার এর থেকেই মার্কশীট বিতরণ শুরুর করা যেতে পারে। মার্কশীট ও শংসাপত্র আনার জন্য এবছর আর যাওয়া হবেনা ছাত্র-ছাত্রীদের। অবিভাবক/অবিভাবিকা কে স্কুলের নির্দেশ মতো পরীক্ষার্থীর এডমিট কার্ড ও রেজিস্ট্রেশন সার্টিফিকেট নিয়ে দেখা করতে হবে। তারাই হাতে পাবেন মার্কসিট ও সার্টিফিকেট। জানা যাচ্ছে, উচ্চ-মাধ্যমিক এর ফলপ্রকাশের ক্ষেত্রেও একই পদ্ধতি অবলম্বন করা যেতে পারে। 

Post a Comment

0 Comments