Google Ads

মাধ্যমিক ফলাফল ও একাদশ শ্রেণীর ভর্তির ঘোষণা

মাধ্যমিক ফলাফল ও একাদশ শ্রেণীর ভর্তির ঘোষণা 


কলকাতা, নিজস্ব সংবাদদাতা : দীর্ঘ চার-সাড়ে চার মাস পর মাধ্যমিক এর ফলাফল আজকে প্ৰকাশ হয়েছে। পূর্ব মেদিনীপুর জেলায় পাশের হার সব থেকে বেশি। পূর্ব মেদিনীপুর এর পরপরই রয়েছে পশ্চিম মেদিনীপুর ও কলকাতা। পূর্ব মেদিনীপুরে পাশের হার ৯৬.৫৯%। এবং রাজ্যে মাধ্যমিকের সাফল্যের হার ৮৬%। এবছর এর পরীক্ষার্থীদের সংখ্যা আগের বছরের তুলনায় কম ছিল। তবে পর্ষদ দ্বারা প্রকাশিত খবর অনুযায়ী মেয়েদের সংখ্যা বেশি ছিল। 

ফলপ্রকাশের পর জানা গিয়েছে, ছাত্রীদের তুলনায় ছাত্রদের সফলতা বেশি হয়েছে। ফলাফল লিস্ট এর প্রথম দশজনের মধ্যে রয়েছে মোট ৮৪জন ছাত্র-ছাত্রী। তবে প্রথম দশজনের মধ্যে নেই কলকাতার কোনো স্কুলের পরীক্ষার্থী। মাধ্যমিক ফলাফলে প্রবল পরিশ্রম ও চেষ্টা দিয়ে ৬৯৪ পেয়ে প্রথমে স্থান অধিকার করেছেন অরিত্র পাল, পূর্ব বর্ধমান এর মেমারি বিদ্যাসাগর মেমোরিয়াল স্কুল থেকে। 

এবছরের মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লক্ষ ২৭ হাজার ৬৭০ জন। ফলাফলে সফল পরীক্ষার্থী এর সংখ্যা ৮ লক্ষ ৪৩  হাজার ৩০৫ জন। 

ওয়েবসাইট এ ফলাফল জানা গেলেও পরীক্ষার্থীরা হাতে পাননি রেজাল্ট ও মার্কশীট। যেহেতু রাজ্যের বেশিরভাগ স্কুল কোয়ারেন্টাইন এর জন্যই ব্যবহার করা হয়েছিল তাই সমস্ত স্কুলগুলো স্যানিটাইজ করার পরেই মার্কশীট হাতে পাবে ছাত্র-ছাত্রীরা, এমনটাই জানিয়ে দেয় পর্ষদ নির্দেশিকা। মধ্যশিক্ষা পর্ষদ এর সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছেন ২২ জুলাই দেওয়া হবে অবিভাবকদের হাতে। অর্থাৎ মার্কশীট পাওয়ার জন্য এখনও ৭ দিন অপেক্ষায় থাকতে হবে পরীক্ষার্থীদের। কোনো ছাত্র-ছাত্রী মার্কশীট আনতে যেতে পারবেনা। মার্কশীট তুলে দেওয়া হবে অবিভাবকদের হাতে। স্বাস্থ বিধি মেনেই এমন নির্দেশ দিয়েছে রাজ্য। 

মাধ্যমিকের ফলাফল প্রকাশের পর অনেকেই একাদশ শ্রেণীর ভর্তি এর জন্য চিন্তায় পড়েছেন। স্কুল এখন বন্ধ। কিভাবে হবে ভর্তি এর প্রক্রিয়া। অবিভাবকদের তৈরি হয়েছে অনিশ্চয়তার। তবে শিক্ষামন্ত্রী পার্থ চট্টপাধ্যায় এবিষয়টা স্পষ্ট করে দেন। মাধ্যমিক, উচ্চ-মাধ্যমিক দুই পরীক্ষার ফল প্রকাশের পর শুরু হবে ভর্তি এর পরিকল্পনা। তিনি জানিয়েছেন রাজ্যে একাদশ শ্রেণীর ভর্তি এর প্রক্রিয়া চালু হবে ১লা অগাস্ট থেকে। 

Post a Comment

0 Comments