Google Ads

উচ্চ মাধ্যমিক ফল প্রকাশ, একাদশ ও কলেজে ভর্তির প্রক্রিয়া

উচ্চ মাধ্যমিক ফল প্রকাশ, একাদশ ও কলেজে ভর্তির প্রক্রিয়া


কলকাতা, নিজস্ব সংবাদদাতা: কাল মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের পর অনেক পরীক্ষার্তী এবং অবিভাবকরা ইতস্তত হয়েছে একাদশ শ্রেণীর ভর্তি এর প্রক্রিয়া নিয়ে। আগামী কাল বিকেল আনুমানিক ৪টা নাগাদ উচ্চ-মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশ হতে চলেছে। ফলাফল প্রকাশের পর, কলেজে ভর্তি নিয়ে কিছু প্রশ্ন থাকতে পারে। সেই বিষয়গুলো নিয়েই কিছু ঘোষণা করেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

এবছর উচ্চ-মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় ৮ লক্ষ ২৬ হাজার ২৯ জন। এবছর উচ্চ-মাধ্যমিক এর শুরু হয়েছিল ১২ মার্চ। তবে covid পরিস্থিতি এর জন্য, শেষের কয়েকটা পরীক্ষা বাতিল করা হয়েছিল। কোনো কোনো পরীক্ষার্থীর ১-২ আবার কারো কারো ৩ করে পরীক্ষা দেওয়া হয়ে উঠেনি। তাই পর্ষদের ঘোষণা অনুযায়ী যে পরীক্ষাগুলো হয়েছিল তারই সর্বোচ্চ নম্বর এর উপর ভিত্তি করে নম্বর দেওয়া হবে।

অবশেষে কাল ১৭ জুলাই জীবনের সব থেকে বড়ো দ্বিতীয় পরীক্ষা উচ্চ-মাধ্যমিক  ফলপ্রকাশ হবে বিকেল ৪টা নাগাদ। তবে যেহেতু সবার সব পরীক্ষা গুলো দেওয়া হয়নি, তাই সঠিক মূল্যায়ন না হওয়ায় মেধা তালিকা প্রকাশ হবেনা এবারে। যেসমস্ত ওয়েবসাইট গুলোতে মাধ্যমিকের ফলপ্রকাশ হয়েছিল সেই সমস্ত ওয়েবসাইটগুলোতেই বিকেল ৪টা এর পর উচ্চ-মাধ্যমিক এরও ফলপ্রকাশ হবে বলে জানা যাচ্ছে।

মাধ্যমিকের মতোই উচ্চ-মাধ্যমিকেরও মার্কসীট ও সার্টিফিকেট পরীক্ষার্থীদের হাতে দেওয়া হবেনা বলেই জানা যাচ্ছে। মাধ্যমিক এর মতো অবিভাবকদের হাতে একই পদ্ধতিতে অবলম্বন করে দেওয়া হবে মার্কশীট ও শংসাপত্র।



কাল শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ভর্তি নিয়ে কিছু ঘোষণাবলী করেছেন। একাদশ শ্রেণীর ক্ষেত্রে তিনি জানান, প্রত্যেক বছর একাদশে শ্রেণীর ভর্তির ৮০% ছেলে মেয়ে তাঁদের পুরোনো স্কুলেই আবেদন করে থাকে। তাই তাঁদের অভিবাবকদের মাধ্যমেই এবারে ভর্তির প্রক্রিয়া সম্পন্ন হবে বলে জানিয়েছেন। স্বাস্থ সম্পর্কিত কোনো অসুবিধা এড়াতে মূলত এই পদ্ধতিতে। ১লা অগাস্ট থেকে ১০ অগাস্ট পযন্ত নিজ স্কুলে ভর্তির কাজ সম্পন্ন করার নির্দেশ দেওয়া হয়েছে বিভিন্ন স্কুলকে এবং ১১ অগাস্ট থেকে ৩১ অগাস্ট এর মধ্যে বাকিদের ভর্তির কাজ করা হবে বলেই জানা যাচ্ছে।

কলেজে ঘোষণা এর ক্ষত্রে তিনি জানান এই বছরে অনলাইনেই ভর্তি হবে ছাত্র-ছাত্রীদের।  অনলাইনে ভর্তি হওয়ার পর অনলাইন থেকে যে রশিদ ছাত্র-ছাত্রীদেরকে দেওয়া হবে সেই রশিদ প্রথম দিন কলেজে ক্লাস করার সময় কলেজ কর্তৃপক্ষ দেখাতে হবে সেই রশিদে যদি কোনো গরমিল দেখা যায় তবে তা কলেজ কর্তৃপক্ষ এবং ছাত্র-ছাত্রীদের দ্বারা পুষ্টি করে তার সমাধান করা হবে।

Post a Comment

0 Comments