Google Ads

উচ্চমাধ্যমিক স্কুটনি, রিভিউ এবং অভিযোগ দায়ের নিয়ে কিছু তথ্যাবলী

উচ্চমাধ্যমিক স্কুটনি, রিভিউ এবং অভিযোগ দায়ের নিয়ে কিছু তথ্যাবলী

কলকাতা,নিজস্ব সংবাদদাতা: কাল 17 তারিখ বেরিয়েছে উচ্চ মাধ্যমিক পরীক্ষার এর ফলাফল। covid-19 এর মাঝেই পরীক্ষা বন্ধ হয়েছিল কোভিড চলাকালীনই পরীক্ষার ফলাফলও প্রকাশ পেয়েছে। হয়ে যাওয়া পরীক্ষা গুলির সর্বোচ্চ নাম্বার এর ভিত্তিতেই নাম্বার দেওয়া হয়েছে। এতে অনেক ছাত্র-ছাত্রীরাই সন্তুষ্ট হননি সঠিকভাবে। অনেকেই ভাবতে চাইছে স্কুটনি বা রিভিউ এর ব্যাপারে আবার অনেকেই নতুন করে পরীক্ষা দেওয়ার ব্যাপারে।

বাকি থাকা পরীক্ষাগুলো দেওয়ার ব্যাপারে পর্ষদ আগেই জানিয়ে দিয়েছে যে, মার্কশিট বেরোনোর পর যদি কোন ছাত্র-ছাত্রী মনে কর যে পরীক্ষা দেবে তাহলে ওই পরীক্ষার্থী স্কুলে আবেদন করতে পারে। পরিস্থিতি স্বাভাবিক হলে তার জন্য যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। তবে পরীক্ষা দিলে যে ফলাফল প্রকাশ হবে সেটি চূড়ান্ত বলে মেনে নেওয়া হবে বলে জানিয়েছে  পর্ষদ।

এদিকে যারা স্কুটনি বা রিভিউ করাতে চাইছে তাদের জন্য রাজ্য সরকার কিছুটা ছাড় দিয়েছে শুধুমাত্র এই বছরের জন্য।  স্কুটিনি করাতে গেলে যেখানে প্রতি বছর 60 টাকা করে লাগত, সেটি এবার কমিয়ে 50 টাকা করা হয়েছে এবং রিভিউর জন্য যেখানে প্রতি বছর 100 টাকা করে লাগত, সেখানে সেটা কমিয়ে করা হয়েছে 75 টাকা।  এই চারটি শুধুমাত্র এই বছরের জন্যই মিলবে বলে জানিয়েছে রাজ্য সরকার।

 জানা গেছে এ বছর আগের বছরের তুলনায় বেশি সংখ্যক পরীক্ষার্থীদের সফলতার হার বৃদ্ধি পেয়েছে। এবছর উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পরীক্ষার্থীদের সফলতার হার প্রায় 90%। যা গতবারের তুলনায় প্রায় 3 শতাংশ বৃদ্ধি পেয়েছে। বিশেষত এ বছরে পরীক্ষার্থীদের 60% ছেলেমেয়েরা ফার্স্ট ডিভিসনএ পাস করেছে। এ বছরে পরীক্ষার্থীদের সংখ্যা ছিল 7 লক্ষ 75 হাজার 334 জন। ফার্স্ট ডিভিসনএ পাস করে যাওয়া পরীক্ষার্থীদের সংখ্যা হচ্ছে 3 লক্ষ 22 হাজার 56 জন। যদি এ বছর কোন মেধাতালিকা প্রকাশ পায়নি তবুও সর্বোচ্চ নম্বর হয়েছে  500 এর  মধ্যে 499 নাম্বার।

বাতিল হয়ে যাওয়া পরীক্ষাগুলোতে, হয়ে যাওয়া পরীক্ষার সর্বোচ্চ নাম্বার এর ভিত্তিতেই নাম্বার দেওয়া হয়েছে।  কিন্তু অনেক ক্ষেত্রে কিছু অভিযোগ উঠে আসছে যে বাতিল পরীক্ষায় ভিন্ন ভিন্ন নম্বর দেয়া হয়েছে। এই সমস্ত ক্ষেত্রে কোন কোয়ারি, ক্লারিফিকেশন বা কোনো অভিযোগ দায়ের করতে হলে করা যেতে পারে। সোমবার থেকে হেল্পলাইন নম্বর অথবা ই-মেইল এর মাধ্যমে এই অভিযোগগুলি দায়ের করা যেতে পারে। ওয়েবসাইট দ্বারা দেওয়া ইমেইল আইডি হল resultinfo2020@gmail.com এবং পর্ষদ দ্বারা দেওয়া ফোন নম্বরটি হল 9851905529.(12noon - 5pm)।

Post a Comment

0 Comments