Google Ads

নব নির্মিত দেশের সবথেকে গভীরতম মেট্রো হাওড়া ইস্ট-ওয়েস্ট

নব নির্মিত দেশের সবথেকে গভীরতম মেট্রো হাওড়া ইস্ট-ওয়েস্ট 


কলকাতা, নিজস্ব সংবাদদাতা: লকডাউন এর মধ্যেই কলকাতা মেট্রোর কাজ মোটামুটি শেষ হয়ে উঠল এবার।  চলতি বছরের ফেব্রুয়ারি মাসের 13 তারিখেই কলকাতা মেট্রো উদ্বোধন হয়ে গিয়েছিল কিন্তু করোনা পরিস্থিতির জন্য প্রায় তিন মাস কাজ বন্ধ রাখতে হয় কর্তৃপক্ষদের।  অবশেষে লকডাউন এ সমস্ত বিধি মেনে কাজ শেষ করা হয়েছে কলকাতা মেট্রো। এই মেট্রো টি এতদিন পর্যন্ত সটলেক থেকে 5 সেক্টর পর্যন্ত চলাচল করছিল কিন্তু এবার আরো অন্যান্য জায়গার সঙ্গে এটি যুক্ত হতে চলেছে।

 ফুলবাগান স্টেশনের কাজ ইতিমধ্যেই 90% শেষ হয়ে এসেছে।  হাওড়া থেকে ফুলবাগান পর্যন্ত এই মেট্রো টি মাটির নিচে থেকে চলাচল করলেও ফুলবাগানের পর এটি রাস্তার উপরে উঠে এসেছে তাই এখানে কাজটা শেষ করা একটু জটিল প্রক্রিয়ার ছিল।  বিশেষভাবে তৈরি হওয়া মেট্রো চলাচলের ফলে আশেপাশের জায়গা গুলোর বেশ কিছু উন্নতি হবে।

 এতদিন পর্যন্ত দেশের গভীরতম মেট্রো স্টেশন নামে পরিচিত ছিল দিল্লি মেট্রো হাউস তবে হাওড়ার এই মেট্রো কাজটি শেষ হওয়ার পর এই মেট্রো  স্টেশনটি দেশের সবথেকে গভীরতম মেট্রো স্টেশন নামে পরিচিত। এছাড়া এই মেট্রো স্টেশনের আরও অনেকগুলি বৈশিষ্ট্য রয়েছে যেগুলি না জানলেই নয়।

 অত্যাধুনিক প্রযুক্তিতে নির্মিত এই মেট্রো স্টেশন টি মাটির থেকে 30 মিটার নিচে নির্মাণ করা হয়েছে এর দৈর্ঘ্য 206 মিটার এবং প্রস্থ 33 মিটার।  হাওড়ায় নির্মিত এই ইস্ট-ওয়েস্ট মেট্রোয় মোট চারটি প্লাটফর্ম রয়েছে। এবং অত্যাধুনিক প্রযুক্তি যেমন স্ক্রিন ডোর ও অন্নান্য ফিচার্স ইত্যাদি সুবিধার সঙ্গে এই মেট্রোটি  নিজেকে সব স্টেশনের থেকে আলাদা করে নিয়েছে। যাত্রীদের সুবিধার জন্য সর্ব মোট বারোটি লিফটের ব্যবস্থা রাখা হয়েছে এই মেট্রো স্টেশনে।

 মাটির নিচে অবস্থিত এই মেট্রো স্টেশনের মধ্যে প্রবেশের জন্য তিনটি প্রবেশদ্বার রাখা হয়েছে। বর্তমানে মেট্রো স্টেশনটি  হাওড়া স্টেশন এর ঠিক নিচেই অবস্থিত আছে এবং যাত্রীদের সুবিধার জন্য প্রত্যেক 90 সেকেন্ডে একটি করে ট্রেনের চলাচলের ব্যবস্থা করা হচ্ছে। জানা যাচ্ছে, বাকি থাকা আর কিছুটা কাজ শেষ করে খুব শীঘ্রই এটি চালু করে দেওয়া হবে সাধারণ মানুষদের জন্য।

Post a Comment

0 Comments