Google Ads

অতিরিক্ত স্যানিটাইজার ব্যবহার করলে কি হয়

অতিরিক্ত স্যানিটাইজার ব্যবহার করলে কি হয়
কলকাতা, নিজস্ব সংবাদদাতা: সারাবিশ্বে করোনা পরিস্থিতি করুন থেকে করুনতর হয়ে উঠেছে। এই সময় যতদিন না ভ্যাকসিন আবিষ্কার হচ্ছে ততদিন আমাদেরকে সামাজিক দূরত্ব, মাস্ক ব্যবহার ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের মাধ্যমে নিজেকে করোনা আক্রমণ থেকে বাঁচিয়ে রাখতে হবে। দিন দিন করোনা আক্রমণ যত বৃদ্ধি পাচ্ছে, গবেষণা এই নিয়ে যতটা আগে যাচ্ছে প্রতিনিয়ত কিছু না কিছু এই সম্পর্কিত ব্যাখ্যা বা তথ্য সামনে আসছে।

বর্তমানে এমনই এক তথ্য সামনে এল, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার নিয়ে। সামাজিক দূরত্ব এবং মাস্ক ব্যবহারের মাধ্যমে করোনা আক্রমণ কমানো যাক বা না যাক কিন্তু অন্য কোন পার্শ্ববর্তী ক্ষতি দেখা যায় না। কিন্তু বর্তমানে এমন এক তথ্য সামনে এসেছে যার দ্বারা প্রকাশিত হয়েছে হ্যান্ড স্যানিটাইজার অ্যালকোহলযুক্ত হোক বা না হোক, তা যদি দরকারের বেশি ব্যবহার করা হয়, তাহলে হতে পারে চর্মরোগ এর মত সমস্যা।

জানা গেছে অতিরিক্ত স্যানিটাইজার ব্যবহারের ফলে ত্বকের সমস্যা দেখা দিতে পারে। হাত শুকনো হয়ে যেতে পারে, হাত জ্বালা জ্বালা করতে পারে, ত্বক লাল হয়ে যাওয়া, পাশাপাশি ত্বক ফেটে রক্ত পড়া ইত্যাদি সমস্যা হতে পারে। যদিও অ্যালকোহলযুক্ত ও এলকোহল মুক্ত উভয় স্যানিটাইজার ব্যবহারের অভ্যাস আপনার আপনার ত্বককে নেতিবাচক প্রভাব থেকে সুরক্ষা প্রদান করবে। সম্প্রীতি এক চর্মরোগ বিশেষজ্ঞ এবং চুলের প্রতিস্থাপক এক ডাক্তার স্যানিটাইজার ব্যবহার নিয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্যাবলী সবার সঙ্গে শেয়ার করেছেন।

1) যদি আপনি বহুদিন ধরে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করছেন এবং আপনার ত্বকে শুকনো হয়ে যাওয়া এবং জ্বালা হওয়ার মতো কিছু সমস্যা দেখা দিয়েছে। তাহলে ইতিমধ্যেই অতিরিক্ত স্যানিটাইজার ব্যবহার করা বন্ধ করুন। এই রোগ এড়ানোর জন্য এবং আগের মত ত্বক ফিরে পাওয়ার জন্য প্রতিনিয়ত মশ্চারাইজারক্রীম ব্যবহার করতে শুরু করুন। মশ্চারাইজারক্রীম ব্যবহারের ফলে আপনার ত্বক আবার আগের মত সুস্থ এবং সুন্দর হয়ে উঠবে।

2) সীমিত ব্যবহারের কোনো বিকল্প নেই: আপনি যদি নিজের ত্বককে সব রকম সমস্যা থেকে দূরে রাখতে চান, সুস্থ এবং সবল রাখতে চান তাহলে হ্যান্ড স্যানিটাইজার এর ব্যবহার সীমিত করুন। অযথা বারবার ব্যবহার করবেন না।

3) রিপোর্ট অনুযায়ী বারবার জানা গেছে, হ্যান্ড স্যানিটাইজার থেকে সাবান দিয়ে হাত ধোয়া বেশি ফলপ্রসূ হয়। এতে ত্বকের সমস্যা ও খুব একটা হয় না। তাই যদি পারেন হ্যান্ড স্যানিটাইজার এর বদলে সাবান এর  ব্যবহার করুন এটা বেশি কার্যকরী হতে পারে।

Post a Comment

0 Comments