Google Ads

কিভাবে করোনা বায়ুতে ছড়াচ্ছে

কিভাবে করোনা বায়ুতে ছড়াচ্ছে 


কলকাতা, নিজস্ব সংবাদদাতা : বেশ কিছু দিন ধরে একটা কথা সাধারণ মানুষের মনে ঘোর পাক খাচ্ছে, করোনা এর বায়ুবাহিত হওয়ার ব্যাপার নিয়ে। এই সমস্যা নিয়ে এবার মুখ খুলল WHO এর চিপ সায়েন্টিস্ট। সম্প্রীতি ৩২টি দেশের প্রায় ২৩০ বিজ্ঞানী বলেছেন করোনা বায়ুবাহিত। তাঁদের সবার কথা মিলিয়ে WHO এর মাধ্যমে বোঝার চেষ্টা করা হয়েছে। এবার মুখ খুলেছে সাইন্টিস সৌম্যা স্বামীনাথন। 

এই বিষয়টা খতিয়ে দেখার পর তিনি এক সাক্ষাৎকারে বলেন, আমরা যে কথা বলি, গান গাই ইত্যাদি এর মাধ্যমে আমাদের মুখ থেকে ছোটো ছোটো অসংখ্য জলের ফোটা নির্গত হয়। এগুলো নানান আকৃতি বা ভিন্ন প্রকৃতির হয়ে থাকে। এগুলোর আকার অনুযায়ী বায়ুতে এদের বিস্তার হয়। এর মধ্যে কিছু কিছু কনা বায়ুতে ১-২ মিনিট আবার কিছু কিছু ৫ মিনিটও বিস্তার করতে পারে। 

যেগুলো একটু বড়ো আকৃতির কনা সেগুলো খুব সহজেই মাটিতে পরে যায়, ফলে সেগুলো থেকে সংক্রমণের ভয় সেই ভাবে নেই। তবে যে কনা গুলো অনেকটাই ছোটো সেগুলো বাতাসে অনেক্ষণই বিস্তার করে এবং সহজে মাটিতে পরেনা। এই ছোটো কনাগুলোকে এরোসোল বলা হয়। এই কনা গুলোর মানুষের প্রশ্বাসের সঙ্গেও বাহিত হতে পারে। ফলে এর দ্বারা সংক্রমণ হতে পারে। 

তিনি আরও জানান করোনা ভাইরাস সেই অর্থে বায়ুবাহিত নয়। কেননা যদি এটা বায়ুবাহিত হতো তাহলে এতদিনে আমরা সবাই করোনা আক্রান্ত হয়ে পড়তাম। তবে কোনো সংক্রমিত ব্যাক্তি যেখানে কথা বলছিলো, সেখানে সে অজান্তেই ভাইরাস ছড়িয়ে দিচ্ছে। ফলে সেই সংক্রমিত ব্যাক্তির পর ওই স্থানে যে লোক আসছে তার সংক্রমিত হওয়ার সম্ভাবনা রয়েছে যাচ্ছে। 

তাই WHO দ্বারা নির্দেশিকা জারি করা হয়েছে, যেসমস্ত জায়গাগুলোতে ভিড় বেশি বা হাওয়া চলাচল কম সেই জায়গায় গুলোতে সংক্রমিত হওয়ার সম্ভাবনা এড়ানো যায়না। তাই চেষ্টা করুন ভিড়বহুল জায়গাগুলো এড়িয়ে যাওয়ার। 

Post a Comment

0 Comments