Google Ads

করানো আক্রান্তরা এবার কথা বলতে পারবে পরিবারের সঙ্গে

করানো আক্রান্তরা এবার কথা বলতে পারবে পরিবারের সঙ্গে
কলকাতা, নিজস্ব সংবাদদাতা: দেশের মারণরোগ করোনা আক্রান্ত হওয়া মানে এখনকার দিনে বেঁচে থাকার চেয়েও বেশি কষ্টকর হয়ে দাঁড়িয়েছে রোগীদের কাছে। করোনা আক্রান্ত হলে পরিবারের থেকে ছেড়ে যায় দেখা সাক্ষাৎ। শুরু হয় শুধুমাত্র একা খালি ঘরে চিকিৎসা।  প্রকৃতির হাওয়ায় ঘোরা, লোকেদের সঙ্গে কথা বলা কিছুই আর হয়ে ওঠেনা।  বিভিন্ন দিক থেকে বঞ্চিত হওয়ার এই কষ্ট ধীরে ধীরে গ্রাস করে রোগীর মানসিকতার ওপর।  রোগী ভেঙে পড়ে মানসিক দিক থেকে।

পরিস্থিতি অনুযায়ী এই সমস্ত সমস্যার সমাধান করার জন্য রাজ্য নতুন ব্যবস্থা গ্রহণ করেছে। এবার থেকে রোগীরা সামনে থেকে না হলেও পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলতে পারবে ফোনের মাধ্যমে।  তারা যথাযথভাবে ফোনে ভিডিও কল এর দ্বারা যাবতীয় কথা বলে নিতে পারবে।  যেহেতু রোগীর কাছে ফোন রাখার নির্দেশ নেই সেহেতু এই বন্দোবস্ত করতে হবে হাসপাতাল কর্তৃপক্ষকেই। এই ধরনের আরও কিছু নির্দেশাবলী রাজ্যসরকার দ্বারা দেওয়া হয়েছে

#1) রাজ্যে কোন হাসপাতালে ভর্তি থাকা যেকোনো পরিজন তার বাড়ির লোকেদের সঙ্গে কথা বলতে পারবে। যেহেতু রোগীর কাছে ফোন রাখার অনুমতি নেই। তাই হাসপাতাল কর্তৃপক্ষকে এই বন্দোবস্ত করে নিতে হবে।

#2) অনেক সময় রোগী কতটা চিকিৎসা হয়েছে কতটা বাকি আছে সেই সংক্রান্ত তথ্যাবলী না জানতে পারে রোগী মানসিক চাপের শিকার হয়। তাই রোগীর মানসিক চাপ কাটাতে রোগীর পরিবারে কাউন্সেলিং করতে হবে। রোগীর শারীরিক অবস্থা কতদিনে সম্পূর্ণ সুস্থ হবে সে ব্যাপারে তাকে সচেতন করতে হবে।

#3) করনা পরিস্থিতিতে সরকারি প্রটোকল মানা হচ্ছে কিনা তা নিয়ে দেখার জন্য একটি টিম তৈরী করা হয়েছিল।  সেই টিম রাজ্যের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ঘুরে ঘুরে দেখবে যে সরকারি প্রটোকল গুলো ঠিকঠাক ভাবে কার্যকরী হচ্ছে কিনা। অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে পুরনো নির্দেশিকায় মানা হচ্ছে না। সে ক্ষেত্রে নতুনভাবে সেই হাসপাতালের ক্ষেত্রে নির্দেশিকা জারি করা হবে।

Post a Comment

0 Comments