Google Ads

মোবাইল এর ব্যাটারী সম্পকিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য

মোবাইল এর ব্যাটারী সম্পকিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য 


কলকাতা, নিজস্ব সংবাদদাতা : মোবাইল ফোন কে না ব্যাবহার করে, বর্তমান সময়ে মোবাইল ছাড়া জীবন প্রায় অচল। মোবাইল ব্যবহার করার ক্ষেত্রে আমারা অনেকেই মোবাইল এর ব্যাটারী সম্পর্কে কিছু অযুক্তিক বা ফালতু কথা নিয়ে মেতে থাকি। এই ধরণের কিছু অযোক্তিক কথার কোনো বিবরণী না জেনে এগুলো বিশ্বাস করা উচিত নই। এরকমই কিছু পয়েন্ট নীচে দেওয়া হল, 

1) সারারাত মোবাইল চার্জ করলে ব্লাস্ট হয় : আধুনিক স্মার্টফোন মানেই ভিতরে লিথিয়াম আয়ন ব্যাটারি।বেশির ভাগ স্মার্টফোনের ব্য়াটারিই স্বয়ংক্রিয় ভাবে চার্জ বন্ধ করে দেয়। ফুল চার্জের পর অতিরিক্ত চার্জ নেয় না ব্যাটারি। ফলে অভ্যন্তরীন কোনো খারাবি না থাকলে মোবাইল ফোন বিস্ফোরণ হয়না। তাই এবিষয় নিয়ে সেইভাবে ভয় পাওয়ার কোনো দরকার নেই। 

2) যেকোনো চার্জার এই চার্জ দেওয়া যায় : অনেকেই আছে যারা একটাই চার্জার এ বাড়ির সব ফোন চার্জ দেন। আর চার্জার এর কোনো উন্নত মানেরও নই। যেই সেই চার্জার এ চার্জ দিলে আপনার ফোন এ  চার্জ উঠতে দেরি করবে এবং আপনার ফোনের ব্যাটারী লাইফও খারাপ হতে পারে। তাই চেষ্টা করুন সবসময় কোম্পানির দেওয়া চার্জার ব্যবহার করার। 

3) চার্জার ওয়ার্নিং না দেখালে,  চার্জ দেওয়া উচিত নয় : অনেকেই মনে করেন চার্জ একদম শেষ হলে তবেই চার্জ দেবেন নাহলে নয়। অনেকে আবার সারারাত চার্জ দিয়েছে সারা দিন ব্যবহার করেন। বর্তমানে সব লিথিয়ান-আয়ন ব্যাটারি, যা অত্যন্ত ক্ষমতাসম্পন্ন ব্যাটারি। তাই সম্পূর্ণ শেষ না হলে, চার্জ দেওয়া যাবে না- তার কোনো মানে নেই। প্রয়োজন মনে করলেই চার্জ দিন। তবে সারারাত চার্জ দিলে ফোন যদি গরম হতে শুরু করে তাহলে সারা রাত চার্জ না দেওয়াই ভালো। 

4) চার্জ দেওয়া অবস্থায় মোবাইল ঘাটা : সারাদিনতো আমরাও ফোন ঘেঁটেই থাকি, অনেকে আবার ফোন চার্জ এ বসিয়েও ঘাঁটতে শুরু করে দেই। ফোন চার্জ দেওয়া অবস্থায় ফোন ব্যবহার করলে অনেকদেরি করে চার্জ হয়। আর অনেক ক্ষেত্রে ফোনে বেশি চাপ পড়লে ফোন গরম হতেও শুরু করে। তাই চেষ্টা করুন ব্যাটারী এর ভালো লাইফ পাওয়ার জন্য, চার্জ অবস্থায় একটু অফ রাখুন। পারলে সুইচ অফ করে দিন, এর ফলে ফোনে চার্জ তাড়াতাড়িও হবে। 

5) চার্জিং সোর্স থেকে সমস্যা : অনেকসময় চার্জিং সোর্স থেকে সমস্যা হলেও চার্জ হতে দেরি হয়। যেমন -- যেকোনো চার্জার দিয়ে চার্জ দেওয়া, পিসি এর মাধ্যমে চার্জ দেওয়া, খারাপ ডেটা কেবিল দিয়ে চার্জ দেওয়া ইত্যাদি কারণে দেরি করে চার্জ হয়।  ফলে ফোনের ব্যাটারী লাইফ কম হতে থাকে। 


Post a Comment

0 Comments