Google Ads

তাহলে কি এবার গুগল এক্সটেনশন এও নিরাপত্তা নেই !!

তাহলে কি এবার গুগল এক্সটেনশন এও নিরাপত্তা নেই !!



কলকাতা, নিজস্ব সংবাদদাতা : ভারত সরকার দ্বারা জনসাধারণের ব্যাক্তিগত তথ্য নিরাপত্তা এবং সর্বভৌমত্ত রক্ষা করার জন্য কিছুদিন আগে ব্যান্ড হয়েছে 59 টি চীনা app। কিন্তূ এখানেই সবকিছু থেমে যায়নি। মিলছে একের পর এক আরও হদিশ। এখন প্রশ্ন উঠলো ক্রোম এক্সটেনশন গুলোকে নিয়ে। সম্প্রীতি সাইবার নিরাপত্তা সংস্থা কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টীম  (CIRT-IN) এরকমই এক তথ্য সামনে নিয়ে এসেছে। তারা এবিষয়ে দেশের নাগরিকদের সতর্কতা জানিয়েছে। এই এক্সটেনশন গুলোর ক্ষমতা এতটাই বেশি যে, এগুলো আপনার কম্পিউটার এর স্ক্রিনশট নিতে পারে এবং তারই সঙ্গে আপনি কীবোর্ড এ কি টাইপ করছেন তাও  জেনে নিয়ে স্তরে করতে পারে। আর এই সবকিছুই হয়ে যায় আপনার অজান্তে এবং নিমিষে। 


সাইবার নিরাপত্তা সংস্থা কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টীম  জনগণের উদ্দেশ্যে জানিয়েছে যে খুব প্রয়োজন না হলে জানো তাঁরা এই এক্সটেনশন গুলো ডাউনলোড না করে। গুগল ক্রোম এক্সটেনশন হলো একধরণের app। এগুলো গুগল ক্রোম ব্রাউসার এর সঙ্গে জুড়ে গিয়ে একসাথে কাজ করে। এবং কাজটি আরও সহজতর করে তোলে। কোনো কোনো এক্সটেনশন সোশ্যাল মিডিয়া এর পোস্ট দেখতে সাহায্য করে, কোনো কোনো এক্সটেনশন মুভি ডাউনলোড এর জন্য আবার কোনো কোনো এক্সটেনশন অর্ডার বুকিং এর জন্যও ব্যাবহৃত হয়। বিভিন্ন এক্সটেনশন এর বিভিন্ন কাজ রয়েছে।  এই এক্সটেনশন গুলো ব্যাবহারের ফলে ব্যাবহারকারি অনেক সুবিধা পেয়ে থাকেন। আর এর প্রয়োজনীয়তাও অনেক। আর এই সুযোগকেই কাজে লাগিয়ে নীচে কিছু অসাধু এক্সটেনশন ডেভলোপেররা। 


জুন মাসে এরকমই কয়েক অভিযোগের ভিত্তিতে গুগল, গুগল ক্রোম থেকে বাদ দিয়ে দেয় প্রায় ৭০টি এক্সটেনশন। সম্ভবত কিছু ব্যাবসায়ীদের তথ্য চুরি নিয়ে অভিযোগ উঠেছিল। তবে গুগল জানিয়ে দেয় এই ধরণের এক্সটেনশন গুলো গুগলকে জানিয়েই এই ধরণের এক্টিভিটি করে চলছিল। 

কি কি সতর্কতা অবলম্বন করে এক্সটেনশন ডাউনলোড করবেন? 

প্রথমত কেন্দ্র জানিয়েই দিয়েছে অযথা কোনো এক্সটেনশন ডাউনলোড করবেননা। এবার যদি অতি প্রয়োজনে কোনো এক্সটেনশন ডাউনলোড করতেই হয় তবে সেই এক্সটেনশনটি ডাউনলোড করার আগে ভালো করে তার রিভিউটা দেখে নিন। এরপর দেখুন সেই এক্সটেনশনটি অতিরিক্ত কোনো পারমিশন চাইছে কিনা আর সেই পারমিশন দিলে আপনার কোনো ক্ষতি হতে পারে কিনা। 
সর্বোপরি ইন্টারনেট এর জগতে যেরকম সব কিছু মানুষের হাতের মুঠোয় নিয়ে এসেছে, সেরকমই একটা ভুল আপনার সবকিছু সারা বিশ্বেও ছড়িয়ে দিতে পারে। তাই চেষ্টা করুন ভালো করে খতিয়ে কাজ করার। 




Post a Comment

0 Comments