Google Ads

পরিবর্তন হল ভর্তি প্রক্রিয়া - JEE MAIN পাশ ছাড়া আর কি লাগবে!!

পরিবর্তন হল ভর্তি প্রক্রিয়া - JEE MAIN পাশ ছাড়া আর কি লাগবে!!
কলকাতা, নিজস্ব সংবাদদাতা: করোনা পরিস্থিতি মোকাবিলা করতে গিয়ে দেশে পিছিয়েছে বহু পরীক্ষা, বাতিল হয়েছে বহু মূল্যায়ন।  তাই পরিস্থিতি অনুযায়ী এ বছরের ভর্তি প্রক্রিয়া টাও যেয়ে কি হবে না সে বিষয়ে কোনো সন্দেহ ছিল না।  অবশেষে ভর্তি প্রক্রিয়ার ক্ষেত্রে অনেক পরিবর্তনই এবছর লক্ষ্য করা গেছে।  এবার কিছু পরিবর্তন ঘোষণা করা হলো NITs ও CFITs এর ভর্তির নিয়ম।

 ইতিমধ্যেই মাধ্যমিক উচ্চ মাধ্যমিক এর ক্ষেত্রে এবং কলেজের ক্ষেত্রে ঘোষণা হয়েছে ভর্তির বিভিন্ন প্রক্রিয়া সম্পর্কে। এবার NITs ও CFITs ভর্তি পরীক্ষা নিয়ে কিছু পরিবর্তন নিয়ে এলো কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী। তার মত অনুযায়ী যেহেতু এবছর সবার মূল্যায়ন ঠিকভাবে করা হয়নি। বহু ছেলে-মেয়ের কিছুসংখ্যক উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল হওয়ার জন্য তাদেরকে অন্য পদ্ধতি অনুযায়ী মূল্যায়ন করা হয়েছে যা অনেক ক্ষেত্রে ঠিক হলেও, এক্কেবারে যথাযথ নয়।

তাই কিছু সময়ের জন্য শিথিল করা হচ্ছে পরীক্ষা ভর্তির প্রক্রিয়া। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল বৃহস্পতিবার টুইট করে একথা জানান যে, আগে এই সমস্ত জায়গায় ভর্তি হতে গেলে jee মেনস পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার সঙ্গে সঙ্গে উচ্চ মাধ্যমিকে 75 শতাংশ নাম্বার দরকার হতো। কিন্তু এখন পরিস্থিতি অনুযায়ী সেটা পরিবর্তন করে করা হয়েছে jee মেনস পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার সঙ্গে সঙ্গে কেবলমাত্র উচ্চমাধ্যমিক পরীক্ষাতে উত্তীর্ণ হলেই হবে।

লকডাউন কারণে প্রথমে স্থগিত হয়ে যায় বহু পরীক্ষা, তার মধ্যে উচ্চমাধ্যমিকও ব্যতিক্রম নয়,  পরে পরিস্থিতি আরো খারাপ হয় বলে বাতিল হয়ে যায় পরীক্ষা। সুবিধাভাবে পরীক্ষা নেওয়ার কোন পদ্ধতির না খুঁজে পাওয়ায় অন্য পদ্ধতিতে মূল্যায়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। যার কবলে অনেক ছাত্র-ছাত্রী পড়েছে।  সেক্ষেত্রে ভর্তির প্রক্রিয়া যাতে কোন অসুবিধা না হয় সেই কারণেই এই ধরনের সিদ্ধান্ত নিয়েছে মানবসম্পদ উন্নয়ন কেন্দ্রীয় মন্ত্রক।

Post a Comment

0 Comments