Google Ads

SSC এর মাধ্যমে হতে চলেছেমাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক স্তরে শিক্ষকদের নিয়োগ

SSC এর মাধ্যমে হতে চলেছেমাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক স্তরে  শিক্ষকদের নিয়োগ



কলকাতা, নিজস্ব সংবাদদাতা : বেকারত্ব কমাতে রাজ্যে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করতে চলেছে রাজ্য সরকার। পূর্ববর্তী প্রায় 7 বছর কোনোরূপ উচ্চ-প্রাথমিক নিয়োগ নিয়ে কোনো বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি। একভাবে চলছে প্রক্রিয়া। আপার প্রাইমারি তে পরীক্ষা দেওয়া পরীক্ষার্থীরা এর বিরুদ্ধে প্রশ্ন তুলছে। এমনকি আদালতেও মামলা দায়ের হতে বাকি নেই। এইসব অবস্থার মধ্য থেকেই ফের শিক্ষক নিয়েগের সম্ভাবনা দেখা দিয়েছে রাজ্যে। এখন দেখার বিষয় কতদূর এগোবে এই বিষয়। 


ইতিমধ্যেই মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক শিক্ষক-শিক্ষিকাদের শুন্যপদের তালিকা করতে শুরু করেছে বিভিন্ন জেলার ডিআইরা। রাজ্যে শিক্ষক বদল এবং নতুন শিক্ষকের নিয়োগ এর জন্যই মূলত সিদ্বান্ত নিয়ে চলেছে সরকার, এমনটাই জানা যাচ্ছে সূত্রের খবর অনুযায়ী। এতদিন ছাত্র ও শিক্ষকের অনুপাত ছিল 40:1 কিন্তূ এখন তা কমিয়ে 35:1 করতো নির্দেশ দেওয়া হয়েছে। এবং অভিজ্ঞতা ও শিক্ষাগত যোগ্যতা 3:2 ফর্মুলা অনুযায়ী মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক এ ভাগ্য করতে হবে শিক্ষকদের। এরপর রীতিমতো নিয়ম অনুযায়ী শিক্ষকদের শুন্য পদের কথা জনাব প্রত্যেক স্কুল। 


সম্ভবত অনলাইনে এই সমস্ত শুন্যপদগুলোর জন্য আবেদন করতে পারবে পরীক্ষার্থীরা। একজন প্রার্থী একাধিক ক্ষেত্রে আবেদন করতে পারবেন বলে জানা গেছে। এই প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর বদলি এর ক্ষেত্রেও এটি প্রয়োগ করা হতে পারে। কলকাতা হাইকোর্ট এ দীর্ঘদিন ধরেই ঝুলে রয়েছে উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রক্রিয়া। সেখানে মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক স্তরে শিক্ষকের নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করতে চাইছে শিক্ষা দপ্তর। 


তবে মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক স্তরে নিয়োগ বিজ্ঞপ্তি বের করার আইনি বৈধতা আছে কিনা, তা নিয়ে প্রশ্ন তুলছে একপক্ষের পরীক্ষার্থী।

Post a Comment

0 Comments