Google Ads

Zoom এর বিকল্প app নিয়ে এলো বাংলার ছেলে।

Zoom এর বিকল্প app নিয়ে এলো বাংলার ছেলে।


কোলকাতা, নিজস্ব সংবাদদাতা : দেশের সর্বভৌমত্ত ও নিরাপত্তাকে কেন্দ্র করে কিছুদিন আগেই ভারতে বাতিল করা হয়েছে 59টি চীনা app । এই app গুলো ভারতে অনেক বেশিই জনপ্রিয়তা পেয়েছিল। এর মধ্যে উল্লেখযোগ্য হল zoom (video calling app),  tiktok, uc browser, ক্যামস্ক্যাননের ইত্যাদি।   এখন সবাই এই app গুলোর এড়িয়ে যেতে চাইছে। তবে এড়িয়ে যেতে হলে তার বিকল্প পদ্ধতিও থাকতে হবে। যাতে স্বভাবিক কাজকর্মতে কোনো ব্যাঘাত না ঘটে।

এবার বাজারে zoom app এর বিকল্প হিসাবে একটি app বানিয়ে চীনা সংস্থাগুলোকে তাকে করে দিলো বাংলার এক পড়ুয়া ছেলে অর্ণব। তিনি বাড়িতে বসেই বানিয়েছেন একটি ভিডিও কলিং app। যার নাম রাখা হয়েছে dristi (দৃষ্টি ) -app। ছেলেটি প্রমান করে দিয়েছে যে আমাদের দেশে প্রতিভা এর খামতি নেই। বর্তমানে app টি প্লে স্টোরেও পাওয়া যাবে। 

অর্ণব তার এই app সম্পর্কে বলেছেন, তার বানানো app এর মাধমে একবার কল লাগিয়ে 30 মিনিট নই বরং আনলিমিটেড কথা বলা যাবে। আর একসঙ্গে 100 জন লোক কথা বলতে পারবেন। আর সবথেকে বড়ো কথা হল এই app এর দ্বারা তথ্য চুরি হওয়ার কোনো সম্ভাবনা নেই। মোবাইল app রেটিং ইন্টারন্যাশনাল সংস্থা এই app টি কে 3.5 রেটিং দিয়েছে। app টি একদম ফ্রি আর প্লে স্টোরে এভেইল্যাবেল রয়েছে। 

অর্ণব হলেন মাধ্যমিক স্তরের একজন পড়ুয়া। তিনি সবেমাত্র  মাধ্যমিক দিয়েছেন। তার কথামত মাধ্যমিক দেওয়ার পরপরই লোকডাউন পরে যায়। যার ফলে বাইরে বেরোনো আর বন্ধুদের সঙ্গে দেখা সাক্ষাৎ বন্ধ হয়ে যায়। কিছুদিনের পরই তিনি খবর পান চীনা app বয়কট এর। তারপরই তিনি একমুহূর্ত দেরি না করে তার app এর পেছনে কাজ করা শুরু করেন। তিনি এই app বানানোকালীন দৈনিক প্রায় ১২-১৩ ঘন্টা কাজ করেছিলেন। অবশেষে app টি প্রতিস্থাপিত হয়। 

অর্ণব হলেন ঘাটালের রাধানগরের বাসিন্দা। তিনি রামকৃষ্ণ হাই স্কুলের ছাত্র। তার ভবিষ্যত এ সফটওয়্যার নিয়ে পড়াশোনা করার ইচ্ছে রয়েছে। অর্ণব এর বাবা বলেন অর্ণব ছোটবেলা থেকে ক্লাস সেভেন অব্দি ক্লাস এ প্রথম হতেন। কিন্তূ তারপর হাতে মোবাইল পেয়ে তার পড়াশোনাতে পার্থক্য আসে। তবে অর্ণব তার বাবাকে জানিয়েছে যে মাধমিকে ভালো ফল হবে। 

অর্ণব এর বানানো app টির লিংক নীচে দেওয়া হল। বর্তমানে এটি 4.5 রেটিং এবং 1k এর বেশি ডাউনলোড হয়ে গেছে। 
https://play.google.com/store/apps/details?id=com.arnab.dristi

Post a Comment

0 Comments