Google Ads

5000 নিয়োগের সুযোগ দেবে রাজ্যসরকার এক নতুন প্রকল্পের মাধ্যমে

5000 নিয়োগের সুযোগ দেবে রাজ্যসরকার এক নতুন প্রকল্পের মাধ্যমে

কলকাতা, নিজস্ব সংবাদদাতা: করোনা অবহে অনেক বড় বড় কোম্পানি থেকে কর্মী ছাঁটাইয়ের ফলে অনেকেই বেকার হয়ে পড়েছেন । আরে এমনিতেও পশ্চিমবঙ্গের বেকারত্ব কিছুটা বৃদ্ধি পেয়েছে।  সব মিলিয়ে পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে 5 হাজার কর্মী নিয়োগের একটি প্রকল্প জারি করা হয়েছে।  এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের প্রত্যেকটা জেলায় কম বেশি কর্মী নিয়োগ করা হবে।


মূলত অনলাইন বিভিন্ন পরিষেবা গ্রামীণ জনসাধারণের কাছে পৌঁছে দিতে এই প্রকল্পটি চালু করা হবে।  অনলাইন পরিষেবা যেমন কন্যাশ্রী,  যুবশ্রী, জাতিগত শংসাপত্র এবং বিভিন্ন সরকারি ফি জমা করা প্রভৃতি কাজের সুযোগ সুবিধা গ্রামীণ জনসাধারণরা নিতে পারবে। সারা পশ্চিমবঙ্গ জুড়ে গড়ে তোলা হবে " বাংলা সহায়তা কেন্দ্র "। এই কেন্দ্রগুলিতে নিয়োগের ব্যবস্থা করা হবে। এই কেন্দ্রগুলিতে নিয়োগের জন্য 5 হাজার কর্মী নেবে রাজ্য সরকার।


পশ্চিমবঙ্গের প্রত্যেকটা জেলাতেই বিশেষত গ্রামীণ অঞ্চলে এই কেন্দ্র গড়ে তোলা হবে। সব মিলিয়ে সারা পশ্চিমবঙ্গ জুড়েই 2 হাজার 711  টি বাংলা সহায়তা কেন্দ্র গড়ে তোলা হবে।তবে রাজ্যের তারা জানিয়ে দেওয়া হয়েছে কলকাতার মধ্যে কোনো কেন্দ্র গড়ে তোলা হবে না। পশ্চিমবঙ্গের মধ্যে মুর্শিদাবাদে সবথেকে বেশি কেন্দ্র গড়ে তোলা হবে (205 টি), দক্ষিণ 24 পরগনায় তৈরি করা হবে 198 টি, হুগলিতে তৈরি করা হবে 180 টি।


এই সমস্ত কেন্দ্রগুলিতে নিয়োগের দায়িত্ব দেওয়া হয়েছে " ওয়েবেল টেকনোলজি লিমিটেড"  নামক এক সংস্থাকে। ইতিমধ্যেই এই সংস্থা প্রত্যেক জেলা শাসককে এই নিয়োগের ব্যাপারে চিঠি প্রদান করেছেন। প্রতিটি কেন্দ্র গড়ে তোলার জন্য 95 হাজার টাকা করে বরাদ্দ করা হয়েছে। এই কেন্দ্রগুলির জন্য আলাদাভাবে কোনো ঘর তৈরি করা হবে না। বিডিও অফিস,  এসডিও অফিস, ডিএম অফিস, গ্রামীণ হাসপাতালে এই প্রকল্পের কাজ চালু হবে। প্রতিটি কেন্দ্রে থাকবে দুটি করে কম্পিউটার, প্রিন্টার, স্ক্যানার ও জরুরি আসবাবপত্র।


আপাতত এখনও সেই ভাবে কোন বিজ্ঞপ্তি জারি করা হয়নি এবং এই নিয়োগের জন্য শিক্ষাগত যোগ্যতা, বয়স ইত্যাদি বিষয় জানা যায়নি।তবে খুব শীঘ্রই এই নিয়োগের ব্যাপারে বিজ্ঞপ্তি জারি হতে পারে।



Post a Comment

0 Comments