Google Ads

করোনা ভ্যাকসিন প্রস্তুতের পর কারা এর অগ্রাধিকার পাবে?

 করোনা ভ্যাকসিন প্রস্তুতের পর কারা এর অগ্রাধিকার পাবে?

কলকাতা, নিজস্ব সংবাদদাতা: ইতিমধ্যেই রাশিয়া বিশ্ববাজারে করোনার ভ্যাকসিন নিয়ে এসেছে।  এই ভ্যাকসিন এর চাহিদা ইতিমধ্যে রাশিয়ার কাছে জমা পড়েছে কুড়িটি দেশ থেকে। তবে রাশিয়ার রাষ্ট্রদূত বারবার ভারতের সঙ্গে যোগাযোগ করছে এই ভ্যাকসিনের উৎপাদনের জন্য। তবে ভারতে ভ্যাকসিন উৎপাদন হওয়ার পর কারা এই ভ্যাকসিনের অগ্রাধিকার পাবে অর্থাৎ কাঁধের ওপর এই ভ্যাকসিন প্রথম প্রয়োগ করা হবে ভারতে সে বিষয়ে এখনো ঠিকঠাক কিছু জানা যায়নি।


বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু এর দ্বারা একটি নির্দেশিকা জারি করা হয়েছে, যার মাধ্যমে বলা হয়েছে যে ভ্যাকসিন আবিষ্কারের পর প্রথমত এই ভ্যাকসিন করোনা স্বাস্থকর্মীদের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। এরপর যে সমস্ত ব্যক্তি বয়স 65 বছরের উর্ধ্বে তাদের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।  কারণ তাদের ক্ষেত্রে করণ আক্রান্তের ঝুঁকি এটা অনেকটাই বেশি। পরবর্তীতে যাদের কমবোর্ডইটি রয়েছে যেমন- ডায়াবেটিস, শ্বাসজনিতকষ্ট, ক্যান্সার ইত্যাদি ব্যক্তিরা অগ্রাধিকার পাবে। অন্যান্য দেশের ক্ষেত্রে স্বাস্থ্যকর্মী,দেশের প্রতিরক্ষা কর্মী এবং শিক্ষকদের ক্ষেত্রে ভ্যাকসিনের অগ্রাধিকার দেয়া হচ্ছে।


তবে বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে এবং ভারতের জনসংখ্যার কথা মাথায় রেখে ইতিমধ্যে একটি বিশেষজ্ঞদের টিম প্রস্তুত করা হয়েছে। যারা ভারতের জনসংখ্যা এবং আক্রান্তের সংখ্যা ইত্যাদির মাধ্যমে ঠিক করবে যে ভ্যাকসিন প্রয়োগের ক্ষেত্রে কারা অগ্রাধিকার পাবে। যদিও ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ এর তরফ সে আগেই জানিয়ে দেয়া হয়েছে যে স্বাস্থ্যকর্মীরা ভ্যাকসিনের অগ্রাধিকার আগে পাবে।

Post a Comment

0 Comments