Google Ads

জলেতে বেশিক্ষণ টিকে থাকতে পারে না করোনাভাইরাস

জলেতে বেশিক্ষণ টিকে থাকতে পারে না করোনাভাইরাস
কলকাতা, নিজস্ব সংবাদাতা: অতি মহামারী করোনা এর ভ্যাকসিন আবিষ্কার চলাকালীন আরো অন্যান্য গবেষণা কিন্তু থেমে নেই। প্রতিনিয়ত এই কিছু না কিছু নতুন খবর করো না নিয়ে উঠে আসছে। সম্প্রতি এমনই এক খবর উঠে এসেছে করোনা ভাইরাস নাকি জলেতে 24 ঘন্টার বেশি টিকে থাকতে পারে না।

 সাইবেরিয়ার নভোসিবিসক্রে ভেক্টর স্টেট রিসার্চ অফ ভিরোলজিক্যাল এন্ড বায়োটেকনোলজিতে গবেষণা করা রুশ বিজ্ঞানীদের ঠিক এমনটাই দাবি।  তাদের মতে নাকি শুধুমাত্র জলের মাধ্যমে করোনাভাইরাস কে আটকে রাখা যেতে পারে। রুশ এর এক সংবাদ সংস্থা দ্বারা প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী জানা গেছে যে করোনাভাইরাস প্রথম 24 ঘন্টায় জলের সংস্পর্শে এলে 90% ভাইরাস কণা গুলি মরে যেতে থাকে এবং টানা 72 ঘন্টা জলের সংস্পর্শে এলে 99.99 শতাংশ ভাইরাস কণা মারা যায়।

ডিক্লোরিনেটেড বা নোনা জলে এই ভাইরাস বংশবিস্তার করতে পারে না। তবে বেশ কিছুক্ষণ বেঁচে থাকতে পারে তবে তা নির্ভর করবে জলের তাপমাত্রা অনুযায়ী। এছাড়াও নোনা জল এবং ফুটন্ত জলে এই ভাইরাস এর সম্পূর্ণ অস্তিত্বই মুছে যায়। ফলের দ্রুততার সঙ্গে মারা যায় করোনাভাইরাস।

এই সমস্ত তথ্য গুলির মাধ্যমে প্রকৃতপক্ষে ভ্যাকসিন আবিষ্কার এর ক্ষেত্র অনেক ক্ষেত্রে সুবিধা প্রদান করে থাকে। যার জন্য গবেষণার কাজ থেমে নেই এবং প্রতিনিয়ত করোনা ভাইরাস সম্পর্কে তার দুর্বলতার হাদিস পেতে থাকলে, তার সঙ্গে লড়াই করতে জনসাধারণরা যথেষ্ট উপকৃত হবেন।

ইতিমধ্যেই করণা ভাইরাসের ভ্যাকসিন এর ট্রায়াল এর কাজ শেষ হয়ে এসেছে। আশা করা যায় সামনের মাসের মধ্যেই ভ্যাকসিন তৈরি হয়ে যাবে।  আর তারপর সেটা সবার কাছে পৌঁছে দিতে বেশিদিন সময় লাগবে না, কিন্তু ততদিনের জন্য আমাদেরকে নিজস্ব সর্তকতা অবলম্বন করে নিজেদের সুরক্ষা প্রদান করে যেতে হবে।

Post a Comment

0 Comments