Google Ads

দেশের শুরু হতে চলেছে সফটওয়্যারভিত্তিক করোনা পরীক্ষা

 দেশের শুরু হতে চলেছে সফটওয়্যারভিত্তিক করোনা পরীক্ষা

কলকাতা, নিজস্ব সংবাদদাতা: দেশ তথা সারা বিশ্বের প্রযুক্তি অনেক বেশি বৃদ্ধি পেয়েছে। এখন বেশিরভাগ কাজই ইন্টারনেট আর টেকনোলজির মাধ্যমে হয়ে যায়। শপিং, এডমিশন, লার্নিং, এমনকি work-from-home, লাইভ ভিডিও সবকিছুর সুবিধাই অনলাইনে উপস্থিত রয়েছে। এই অনলাইন এর কাজ করতে বেশ কিছু সফটওয়্যার তৈরি করা হয়েছে, যার মাধ্যমে এই কাজগুলি সহজ থেকে সহজতর করা যায়। এ ক্ষেত্রে প্রধান ভূমিকা প্রদান করে এআই সিস্টেম অর্থাৎ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সিস্টেম।


বর্তমান পরিস্থিতি কথায় যদি ভাবা যায়, এআই সিস্টেম বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সিস্টেম কে ব্যবহার করে ইজরায়েল এবং আমেরিকা এর মত দেশ করো না পরীক্ষা করছে।  তারা একটি সফটওয়্যার মাধ্যমে শুধুমাত্র কণ্ঠস্বর শুনে কিছু সময়ের মধ্যেই, করোনার আক্রান্ত নাকি আক্রান্ত নয় তা পরীক্ষা করে নিতে পারে। এবং এক্ষেত্রে জানা যাচ্ছে তাদের 85% পরিস্থিতিতে সঠিক ফলাফল প্রকাশ হয়েছে। এই প্রযুক্তি ব্যবহারের প্রধান সুবিধা হল কম সময়ে কাজ হয়ে যাওয়া এবং সহজ ব্যাবহার।


অন্যান্য কয়েকটি দেশের মতো ভারতও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর মাধ্যম অর্থাৎ সফটওয়্যার কেন্দ্রিকভাবে করোনাভাইরাস এর পরীক্ষা করতে চলেছে। জানা গেছে এই প্রযুক্তি ব্যবহারের ফলে কণ্ঠস্বর দেওয়ার 30 সেকেন্ডের মধ্যেই করনা পরীক্ষার ফলাফল দেখতে পাওয়া যাবে। দেশের বাণিজ্য নগরী মুম্বইয়ের পুরসভা বা BMC-এর উদ্যোগে প্রায় ১,০০০ মানুষের উপর পরীক্ষামূলক ভাবে এই কণ্ঠস্বর ভিত্তিক করোনা পরীক্ষা করা হবে।


BMC-এর অ্যাডিশনাল কমিশনার সুরেশ কাকানি জানান,  প্রাথমিক ভাবে যাঁদের কণ্ঠস্বর পরীক্ষা করা হবে তাঁদের আরটি-পিসিআর বা শ্লেষ্মার নমুনাও সংগ্রহ করা হবে। উভয় পরীক্ষার ফলাফল সঠিকভাবে বিশ্লেষণ করে এই কণ্ঠস্বর ভিত্তিক AI প্রযুক্তি করোনা পরীক্ষার ক্ষেত্রে কতটা নির্ভুল, তা মূল্যায়ন করা হবে। তিনি আরো জানান এই পরীক্ষার ফল যদি নির্ভুল এবং সঠিক হয় তাহলে ভবিষ্যতে এর আরোও বিশেষ বিশেষ জায়গায় এর  ব্যবহার করা যেতে পারে।


Post a Comment

0 Comments