Google Ads

NTA এর তরফ থেকে জয়েন্ট এবং নিট এর পরীক্ষার্থীদের জন্য একগুচ্ছ নিয়মাবলী

 


NTA এর তরফ থেকে জয়েন্ট এবং নিট এর পরীক্ষার্থীদের জন্য একগুচ্ছ নিয়মাবলী

কলকাতা, নিজস্ব সংবাদদাতা: করোনা এর জেরে  পিছিয়ে গেছে অনেকেরই পড়াশোনা, অনেকেরই স্বপ্ন। গত কয়েকদিন আগেই নিট এবং জয়েন্ট এর পরীক্ষা হওয়া নিয়ে বড় সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট। এই পরীক্ষাগুলির জন্য অনেকাংশ ছাত্র-ছাত্রী, অবিভাবকরা দাবি করেছিলেন যে পরীক্ষাটি স্থগিত করে দেওয়া দরকার। কিন্তু করো না এর কারনে জীবন থেমে থাকবে না, তা পরিষ্কার জানিয়ে দেয় সুপ্রিম কোর্ট।  আগামী সপ্তাহেই হতে চলেছে জয়েন্ট এবং নেট এর পরীক্ষা।


ইঞ্জিনিয়ারিং সর্বভারতীয়  প্রবেশিকা পরীক্ষা জিমেন এর পরীক্ষা হবে 1 থেকে 6 সেপ্টেম্বর এর মধ্যে। জি অ্যাডভান্স এর পরীক্ষা হবে 27 শে সেপ্টেম্বর। এবং নিট পরীক্ষা অর্থাৎ ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা হবে 13 সেপ্টেম্বর। কিন্তু পরীক্ষা পিছানোর ক্ষেত্রে সুপ্রিমকোর্টের কাছে আবেদন করেছিলেন অভিভাবক অভিভাবিকা। তবে সুপ্রিম কোর্ট কোন কথায় কান দিতে রাজিই  নয়।


অপরদিকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, পরীক্ষা পেছানোর মতামত নিয়ে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি কে চিঠি লেখেন। কংগ্রেস সহ অন্যান্য বিরোধী দল করো না পরিস্থিতির সময় পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত কে নিন্দা করে।  যদিও এসব কারণে এখন পরীক্ষার তারিখ পিছানোর সম্ভাবনা আছে কিনা ঠিক নেই। খুব জোর প্রস্তুতি চলছে পরীক্ষা নেওয়ার।  পরীক্ষা নেওয়ার জন্য NTA থেকে জারি করা হয়েছে বেশ কিছু নির্দেশাবলী।  এই নির্দেশাবলী গুলি অবলম্বন করেই পরীক্ষার্থীকে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে হবে।


#1) পরীক্ষার্থীকে অবশ্যই মুখের মাস্ক এবং হ্যান্ড গ্লাভস পরে যেতে হবে।

#2) প্রত্যেক পরীক্ষার্থীর কাছে আলাদা আলাদাভাবে জলের এবং স্যানিটাইজার এর বোতল থাকবে।

#3) পরীক্ষাকেন্দ্রে প্রবেশের সময় নিজের বাড়ি থেকে নিয়ে যাও আমার খুলে রেখে পরীক্ষারকেন্দ্র থেকে দেওয়া মাস্ক পরে ভেতরে প্রবেশ করতে হবে।

#4) পরীক্ষা কেন্দ্রে প্রবেশ পথে সামাজিক দূরত্ব মেনে চলা ফেরা করতে হবে।

#5) পরীক্ষাকেন্দ্রে প্রবেশের আগে হাত সাবান দিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে।

#6) পরীক্ষাকেন্দ্রে প্রবেশের সময় থার্মাল গান দিয়ে শরীরের তাপমাত্রা মেপে নেওয়া হবে।

#7) 99.4 ডিগ্রী ফারেনহাইট এর বেশি তাপমাত্রার পরীক্ষার্থীদের আলাদা ভাবে অন্য ঘরে বসানো হবে।

#8) কোন পরীক্ষার্থীর করোনা উপসর্গ দেখা দিলে তা নিজে থেকে জানাতে হবে।


উপরিউক্ত নির্দেশাবলী গুলি মেনে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে এবং নিজের সাবধানতা অবলম্বন করে পরীক্ষা দিতে হবে। সামনের মাসেই এই সমস্ত পরীক্ষা গুলি নিয়ে নেওয়া হবে।

Post a Comment

0 Comments