Google Ads

30 শে সেপ্টেম্বর এর মধ্যে আধার লিঙ্ক না হলে আর রেশন পাওয়া যাবে না- কিভাবে ঘরে বসে লিংক করবেন?

 

30 শে সেপ্টেম্বর এর মধ্যে আধার লিঙ্ক না হলে আর রেশন পাওয়া যাবে না- কিভাবে ঘরে বসে লিংক করবেন?

কলকাতা, নিজস্ব সংবাদদাতা: আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক করার কথা অনেকদিন আগেই উঠে এসেছে। তবে এবার কেন্দ্র সেই তারিখটি নির্দিষ্ট করে দিল। 30 সেপ্টেম্বরের মধ্যে আধার কার্ডের সঙ্গে রেশন কার্ডের লিঙ্ক করতে হবে আর তা না হলে ওই রেশন কার্ড থেকে আর রেশন পাওয়া যাবে না। প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের নাগরিকদের ক্ষেত্রেই এই নিয়ম কার্যকর হবে।


আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক না করলে রেশন কার্ড বাতিল করা হবে না তবে সেই রেশন কার্ডে থেকে কোনো রেশন পাওয়া যাবে না। কেন্দ্রের উপভোক্তা বিষয়ক,  খাদ্য সরবরাহ ও গণবণ্টন মন্ত্র এই বিষয়ে একটি নির্দেশিকা জারি করেছে।  অনলাইন বা অফলাইনে উভয়ভাবেই রেশন কার্ড লিঙ্ক করা যেতে পারে।


অফলাইনে আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড লিংক করাতে চাইলে নিকটবর্তী রেশন অফিসে গিয়ে যোগাযোগ করতে হবে এবং নির্দিষ্ট অধিকারের সঙ্গে কথা বলতে হবে। এক্ষেত্রে আপনাকে আপনার পরিবারের সকলের আধার কার্ডের জেরক্স কপি, রেশন কার্ড ও  পাসপোর্ট সাইজ ফটো জমা করতে হবে।


অনলাইনে ঘরে বসেও আপনি আধার কার্ডের সঙ্গে রেশন কার্ডের লিঙ্ক করতে পারেন। এর জন্য বেশ কিছু স্টেপ ফলো করতে হবে,-


প্রথমে আধার কার্ড লিনকিং অফিশিয়াল ওয়েবসাইটে যান এবং start now অপশনে ক্লিক করুন। এরপর নিজের বাড়ির স্থায়ী ঠিকানা, জেলা ও রাজ্যের উল্লেখ করুন।  এরপর আপনার সামনে বেশ কয়েকটি অপশন আসবে, সেখান থেকেরেশন কার্ডের অপশনটি বেছে নিন। স্কিম বেছে নিন, রেশন কার্ড এ সেই স্কিমের  এর উল্লেখ রয়েছে। এরপর সেখানে রেশন কার্ড নম্বর, আধার নম্বর, ফোন নম্বর, ই-মেইল এবং মোবাইল নম্বর দিন। এরপর মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে। সেই ওটিপি ভেরিফিকেশন হয়ে গেলেই আপনার আধার লিঙ্ক হয়ে যাবে।

Post a Comment

0 Comments