Google Ads

কেন পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা লাগানো হয়েছে?

 

কেন পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা লাগানো হয়েছে?

কলকাতা, নিজস্ব সংবাদদাতা: কাল সোমবার ডাইরেক্টর অফ ফরেন ট্রেড এজেন্সি এর তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। যার মাধ্যমে জানানো হয়েছে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা লাগিয়েছে দেশ।


বর্তমানে দেশে সবজির দাম অত্যধিক হারে বৃদ্ধি পেয়েছে। তার সঙ্গে বৃদ্ধি পেয়েছে পিয়াজের দামও। দেশের বাজারে পিঁয়াজের যোগান বাড়াতে এবং ক্রমবর্ধমান দাম নিয়ন্ত্রণে আনার জন্য পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা লাগিয়েছে দেশ। এই সিদ্ধান্ত সোমবার দিন জানানো হয়েছে কেন্দ্রের দ্বারা। কোনো ধরনের ইতিহাস রপ্তানি করা যাবে না এখন।


শুধুমাত্র এপ্রিল থেকে জুন এর মধ্যে ভারত থেকে প্রায় 20 মিলিয়ন ডলার এর পেঁয়াজ রপ্তানি করা হয় বাইরের দেশে। এর মধ্যে সবথেকে বেশি রপ্তানি করা হয় শ্রীলঙ্কা, বাংলাদেশ, মালয়েশিয়া এবং আরবের আমিরাতে।


পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা লাগানোর প্রধান কারণ হচ্ছে, এবছর প্রচণ্ড বৃষ্টিপাতের ফলে বেশীরভাগ পিয়াজ উৎপাদনকারী জায়গাগুলিতে, ক্ষেতেই  নষ্ট হয়ে গেছে পেঁয়াজ। তাই চাষিদের মাথায় পড়েছে হাত। মহারাষ্ট্র সহ দক্ষিণ ভারতের বেশিরভাগ রাজ্যগুলিতে প্রচন্ড বৃষ্টির ফলে নষ্ট হয়ে যায় পিয়াজ।যার জন্য ভারতের বাজারে পেঁয়াজের যোগানও কম আর দামও অনেকটাই বেশি। তাই পেঁয়াজের যোগান বৃদ্ধি করতে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা লাগানো হয়েছে।  এইবারে যে প্রথম নিষেধাজ্ঞা, পেঁয়াজের রপ্তানিতে লাগানো হয়েছে তা কিন্তু নয়। এর আগেও 2019 সালে চড়া দামের কারণে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা লাগানো হয়েছিল।

Post a Comment

0 Comments