Google Ads

বাংলার যুবক-যুবতীদের স্বনির্ভর করে তুলতে রাজ্যের কর্ম সাথী প্রকল্প-- বিস্তারিত জানুন

 



বাংলার যুবক-যুবতীদের স্বনির্ভর করে তুলতে রাজ্যের কর্ম সাথী প্রকল্প-- বিস্তারিত জানুন

কলকাতা, নিজস্ব সংবাদদাতা: পশ্চিমবঙ্গের যুবক-যুবতীদের যারা নিজেদের পায়ে দাঁড়ানোর জন্য নিজে থেকে কিছু ক্ষুদ্র ব্যবসা বা নতুন উদ্যোগ গড়ে তুলতে চান তাদের পাশে দাঁড়ালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের গ্রামীণ ও শহরের জায়গার যুবক-যুবতীদের স্বনির্ভর করে তোলার জন্য, রাজ্য সরকার দ্বারা কর্ম সাথী প্রকল্প গ্রহণ করা হয়েছে।  এই প্রকল্পের মাধ্যমে যে সমস্ত যুবক-যুবতীরা নয়া উদ্যোগ বা ক্ষুদ্র ব্যবসা চালু করতে চান তাদের মাথাপিছু দু লক্ষ টাকা ঋণ দেবে রাজ্য সরকার।


কর্ম সাথী প্রকল্প আগামী 3 বছর চলবে। এই প্রকল্পের জন্য রাজ্য সরকার থেকে 500 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে প্রতিবছর এক লক্ষ যুবক যুবতীকে স্বনির্ভর হওয়ার সুযোগ দেওয়া হবে। এই প্রকল্পের মাধ্যমে শুধুমাত্র লোনের সুযোগ তা নয় এমনকি সহজ কিস্তি এছাড়া ভর্তুকির সুযোগ পাবেন যুবক-যুবতীরা।


এই প্রকল্পের মাধ্যমে, দুই ধরণের সরকারি ভর্তুকি পাবেন যুবক-যুবতীরা

A)প্রকল্প ব্যয়ের 15% অথবা ২৫ হাজার টাকা যেটি নূন্যতম হবে।

B) সুদের ভর্তুকি, সমবায় ব্যাংকে উদ্যোক্তা যে বার্ষিক সুদ দেবে, তা দেওয়া হবে।

এই সাথে যদি ঋণের সুদ সঠিক সময়মতাে প্রদান করেন তবে সুদের ৫০% দেওয়া হবে ৩ বৎসরের জন্য এবং অন্যান্য ক্ষেত্রে ৪০% সর্বোচ্চ তিন বৎসরের জন্য পাওয়া যাবে।


আবেদন পদ্ধতি: অনলাইন, অফলাইন উভয় ভাবেই আবেদন করতে পারবেন যুবক-যুবতীরা। অনলাইনে কর্ম সাথী প্রকল্পের পোর্টালে গিয়ে ফর্ম ফিলাপ করে আপনি আবেদন করতে পারেন।এছাড়া গ্রামীণ এলাকার নিকটবর্তী বিডিও, এসডিও, ডিআইসি এর অন্তর্গত এমএফসি অফিস থেকে ফর্ম সংগ্রহ করে ফিলাপ করে জমা দিয়ে আপনি আবেদন করতে পারবেন।


আবেদনের সময় আর কি কি লাগবে:  ছবি সহ পরিচয়ের প্রমাণ , স্থায়ী বাসিন্দার সাটিফিকেট, শিক্ষাগত যােগ্যতার প্রমাণ, বয়সের উপযুক্ত প্রমাণ পত্র, এসসি/এসটি / ওবিসি / সংখ্যালঘু এর অন্তর্গত হলে কাস্ট সার্টিফিকেট, প্রকল্প রিপাের্ট।এছাড়া ভালো করে আবেদনপত্রটি পুরণ করে জমা করতে হবে।


বয়স ও আবেদনকারীর কি কি লাগবে: পশ্চিমবঙ্গের অন্তর্গত যেকোনো যুবক-যুবতীরা এই সুবিধা নিতে পারবেন।  এই প্রকল্পে আবেদনের জন্য বয়স হতে হবে 18 থেকে 50 মধ্যে। তবে মনে রাখতে হবে বাড়ি পিছু যেকোনো একজনের আবেদন করতে পারবেন। আবেদন করার জন্য আবেদনকারীকে ন্যূনতম ক্লাস এইট পাস হতে হবে। যেকোনো নতুন উৎপাদন, পরিষেবা কিংবা বাণিজ্য করার জন্য এই প্রকল্পের দ্বারা সহায়তা করা হবে।


Post a Comment

0 Comments