Google Ads

হোয়াটসঅ্যাপে মেসেজ ডিলিট না করে কিভাবে চ্যাটগুলো গোপন করবেন

 

হোয়াটসঅ্যাপে মেসেজ ডিলিট না করে কিভাবে চ্যাটগুলো গোপন করবেন

কলকাতা, নিজস্ব সংবাদদাতা: ইন্টারনেটে কোনো মেসেজ করার কথা বললে সর্বপ্রথম নাম কিসের আসে, নিঃসন্দেহে হোয়াটসঅ্যাপ তাই না। তবে আমাদের অনেকেরই এরকম কিছু মেসেজ হয়ে থাকে। যেগুলো আমরা গোপন করতে চাই বা কাউকে দেখাতে চায় না।  আর সেই কারণেই আমরা মেসেজ করার পর তা ক্লিয়ার চ্যাট বা ডিলিট করে দিই।যাতে সেই মেসেজ কেউ দেখতে না পারে কিন্তু পরে সেই মেসেজ যদি আবার আমরা নিজেরা দেখতে চাই সেক্ষেত্রে সমস্যার সৃষ্টি হয় কারণ আমরা ইতিমধ্যেই সে মেসেজগুলো ডিলিট করে দিয়েছি।  আমরা অনেকেই হয়তো জানি না যে ডিলিট না করে, থার্ড পার্টি কোনো অ্যাপ ব্যবহার না করে আমরা আমাদের ইচ্ছামত চ্যাট গুলো গোপন করতে পারি।


অ্যান্ড্রয়েড এবং আইফোন উভয় ক্ষেত্রে এই নিয়মটি কার্যকর হয়।  তবে এই দুটি ভিন্ন ফোনের ক্ষেত্রে পদ্ধতিটি একটু আলাদা। আপনাকে যেটা করতে হবে আপনি যদি অ্যান্ড্রয়েড ইউজার হন তাহলে, প্রথমে আপনি যে ব্যক্তির চ্যাট গুলো গোপন করতে চান সেই ব্যক্তির নম্বরের উপর লং প্রেস করে রাখুন।  এরপর উপরে কতগুলি অপশন চলে আসবে,  সেই অপশন গুলোর মধ্যে একটি অপশন থাকবে আর্কাইভ চ্যাট নামে।  ওই অপশনটিতে ক্লিক করুন।  আপনার ওই ব্যক্তির সম্পর্কিত চ্যাট গুলি গোপন হয়ে যাবে অথচ ডিলিট হবে না।  ওই ব্যক্তির চ্যাট গুলি আবার আপনি যখন দেখতে চাইবেন তখন একদম নিচের দিকে স্ক্রল করলে আর্কাইভড  নামে একটি অপশন পাবেন সেখানে ক্লিক করলে,  আপনি ওই ব্যক্তির চ্যাট বক্স দেখতে পাবেন।


আপনি যদি আইফোন ইউজার হন তাহলে পদ্ধতিটা একই রকম তবে সেক্ষেত্রে লং প্রেস না করে, ওই ব্যক্তির চ্যাট বক্স ওপেন করে ডানদিকে সোয়াইপ করলেই হবে।  ওখানে আর্কাইভ চ্যাট এর অপশন পেয়ে যাবেন।


এইভাবে আপনি কোন মেসেজ ডিলিট না করে ও সেগুলি গোপন করতে পারবেন আবার ইচ্ছেমতো সেগুলি ফিরিয়ে আনতে পারবেন।  এই সুবিধাটি সহজ সরল হওয়া সত্বেও আমরা বেশিরভাগ এর ব্যাপারে জ্ঞাত নই। যারা মেসেজ ডিলিট না করেও তার চাটগুলি গোপন করতে চান তাদের ক্ষেত্রে বিশেষভাবে উপযোগী।

Post a Comment

0 Comments