Google Ads

চলতি সপ্তাহেই করোনা ভ্যাকসিন পৌঁছে যাবে জনসাধারণ হাতে হাতে, জানা গেল রাশিয়ার এক সংবাদপত্রের মাধ্যমে

 

চলতি সপ্তাহেই করোনা ভ্যাকসিন পৌঁছে যাবে জনসাধারণ হাতে হাতে,  জানা গেল রাশিয়ার এক সংবাদপত্রের মাধ্যমে

কলকাতা, নিজস্ব সংবাদদাতা: করোনা ভ্যাকসিন প্রথম সারাবিশ্বে রেজিস্টার করেছে রাশিয়া। তবে এখনো তা জনসাধারণের হাতে হাতে পৌঁছে যায়নি। তবে ইতিমধ্যেই এক খুশির খবর পাওয়া গেল রাশিয়ার এক সংবাদপত্রের মাধ্যমে। শুক্রবার একটি বিখ্যাত বিজ্ঞান পত্রিকা দ্য ল্যানসেট এ প্রকাশিত প্রাথমিক পর্যায়ের ট্রায়ালের অ্যান্টিবডি তৈরি করতে সফল হয়েছে রাশিয়ার স্পুটনিক' ফাইভ এবং চলতি সপ্তাহেতেই নাকি জনসাধারণ হাতের নাগালে চলে আসবে এই ভ্যাকসিন।


 রাশিয়ার প্রথম উৎক্ষেপিত উপগ্রহের নাম রাখা হলো এই ভ্যাকসিনের নাম স্পুটনিক' ফাইভ। এবার সব অপেক্ষার অবসান ঘটিয়ে এই ভ্যাকসিন পৌঁছে যাবে সব জনসাধারণের হাতে হাতে। রাশিয়ার প্রতিরক্ষা দপ্তর এবং রাশিয়ান ডিরেক্ট ইনভেসমেন্ট ফান্ড এর সঙ্গে হাত মিলিয়ে ভ্যাকসিনটি তৈরি করেছে গামালিয়া সাইন্টিফিক রিসার্চ ইনস্টিটিউট অফ এপিদেমিওলজি এন্ড মাইক্রোবায়োলজি সংস্থা।


ইতিমধ্যে মস্কোর তিনটি ক্লিনিকে এই ভ্যাকসিন এর ব্যাজ পৌঁছে গেছে। পরীক্ষা-নিরীক্ষা হওয়ার পরে টিকাকরণ হওয়ার কথা। সেখানে প্রয়োগ করা দেখা হবে ভ্যাকসিনটি।


এক টিভি চ্যানেলের রাশিয়ান একাডেমিক অফ সায়েন্স এর অন্যতম সদস্য ডেনিস জানিয়েছেন, চলতি সপ্তাহেই জনসাধারণের জন্য একটি ব্যাজ দেওয়া হবে। তিনি আরও জানান নাগরিকদের এই ব্যাজটি দেওয়ার জন্য একটি প্রক্রিয়ার মাধ্যমে থেকে এগোতে হবে এবং তার জন্য কিছু অনুমতির প্রয়োজন আছে। আশা করা যাচ্ছে 10 থেকে 13 সেপ্টেম্বর এর মধ্যেই সেই অনুমতি পাওয়া যাবে। তারপরে ধীরে ধীরে টিকাকরণের প্রক্রিয়াটি চালু হবে।  তবে কিভাবে ভ্যাকসিনটি বন্টন করা হবে সে বিষয়ে পুরোটাই সিদ্ধান্ত নেবে স্বাস্থ্যমন্ত্রক।

Post a Comment

0 Comments