Google Ads

অ্যাপের মাধ্যমে বায়োমেট্রিক তথ্য চুরি- নিষেধাজ্ঞা কেন্দ্রের এই ধরনের অ্যাপ ডাউনলোড করার জন্য

 

অ্যাপের মাধ্যমে বায়োমেট্রিক তথ্য চুরি- নিষেধাজ্ঞা কেন্দ্রের এই ধরনের অ্যাপ ডাউনলোড করার জন্য

কলকাতা, নিজস্ব সংবাদদাতা: করোনা আবহে ডাক্তাররা বারবার শরীরের তাপমাত্রা এবং অক্সিজেন মাত্রার ওপর বাড়তি নজর দিতে বলছে জনসাধারণদের। এর জেরেই বাজারে ডিজিটাল জগতে চাহিদা বেড়েছে অক্সিমিটার। তবে অনেক ক্ষেত্রে সকলে এক্ষেত্রেও সফটওয়ারেরকেই ভরসা করছে।


তবে জানা যাচ্ছে কিছু অসাধু লোক বা হ্যাকাররা এর সুযোগ নিয়ে এই ধরনের ফেক অ্যাপ বানিয়ে, তা থেকে তথ্য চুরি করছে জনসাধারণদের। কেন্দ্রের তরফে বলা হয়েছে, এই অ্যাপগুলি প্রতিশ্রুতি দেয় শরীরে অক্সিজেনের মাত্রা মাপার ক্ষমতা রয়েছে সেগুলির। এই ধরনের বেশিরভাগ অ্যাপগুলি ফেক হতে পারে।  এই অ্যাপগুলি আপনার ফটো, কন্টাক্ট এবং অন্যান্য তথ্য গুলি মেনে নিতে পারে।  এছাড়াও আপনার বায়োমেট্রিক তথ্য নিতে পারে এরা।


এরা আপনাকে আপনার শরীরের অক্সিজেন এর মাত্রা মাপার জন্য আপনার আঙ্গুলের লং প্রেস করতে বলবে অ্যাপগুলির উপর।  আর এই ভাবেই আপনার আঙ্গুলের ছাপ এরা নিয়ে নিতে পারে। তাই সাইবার অ্যাওয়ারনেস টুইটার হ্যান্ডেল থেকে সাধারণ মানুষকে সতর্ক করার জন্য একটি পরামর্শ দেওয়া হয়েছে, অচেনা ইউ আর এর লিংক থেকে অক্সিমিটার অ্যাপগুলি ডাউনলোড করতে নিষেধ করেছে কেন্দ্র।


আপনি যদি শরীরে অক্সিজেনের মাত্রা মাপতে চান। তাহলে অনলাইনে আপনি যেকোনো ডিজিটাল অক্সিমিটার কিনে নিতে পারেন। এগুলো সাধারণত এক হাজার থেকে দেড় হাজার টাকার মধ্যে আপনি পেয়ে যাবেন।

Post a Comment

0 Comments