Google Ads

অনলাইন বেঁচা-কেনা প্লাটফর্ম OLX এ কিছু ফ্রড করা হ্যাকার এর হদিশ

 




অনলাইন বেঁচা-কেনা প্লাটফর্ম OLX এ কিছু ফ্রড করা হ্যাকার এর হদিশ

কলকাতা, নিজস্ব সংবাদদাতা: ইন্টারনেট প্রযুক্তি আসার পর দেশের প্রায় বেশিরভাগ কাজকর্ম অনলাইনে হয়ে যায়। যেমন- শপিংকরা,  টিকিট বুকিং, মার্কেটিং, ডাটা এন্ট্রি, পুরনো জিনিস বিক্রি। শেষ কয়েক বছরে ইন্টারনেট প্রযুক্তি আরোও অনেক বেশি বৃদ্ধি পেয়েছে সাধারণ মানুষের জীবনের কাজকর্মে। তবে সময়ের তাদের সাথে কিভাবে অনলাইনে সুবিধা বৃদ্ধি পেয়েছে সেই সঙ্গে কিছু কুমনোভাবের লোকের জন্য অসুবিধাও বৃদ্ধি পেয়েছে।


বেশ কিছু অসাধু হ্যাকার রয়েছে যারা প্রতিদিনই সাধারণ মানুষের ইন্টারনেট ব্যবহারের কিছু ফাঁক খুঁজে বেড়ায় এবং সেই ফাঁকের মধ্যে দিয়ে দিয়ে সাধারণ মানুষের একাউন্টে থাবা বসায়। এই ধরনের ঘটনা দিন দিন বেড়েই চলেছে। এখন সেই দূআবির্ভাব দেখা দিয়েছে OLX এও।  OLX হল এমন একটি ডিজিটাল প্লাটফর্ম যেখানে লোকেরা তাদের পুরনো জিনিস বেচাকেনা করতে পারে।


সম্প্রীতি OLX এ এমন এক ফ্রড এর পরিচয় পাওয়া গেছে যিনি নিজেকে এক্স আর্মি মান বলে দাবি করেন এবং যে সমস্ত নতুন কাস্টমাররা OLX এ বিক্রি জন্য এসেছেন তাদেরকে টার্গেট করেন। এরা সাধারণত ফোন করে বলে যে আমার আপনার প্রোডাক্ট পছন্দ এবং আমি অর্ধেক টাকা অনলাইন এ পেমেন্ট করে দিচ্ছি এবং বাকি অর্ধেক টাকা দিয়ে পরে আমি আপনার জিনিসটা নিয়ে আসব। স্বাভাবিকভাবেই এই ধরনের কথাবার্তাতে বিক্রেতা রাজি হয়ে যায় এবং জিনিস বিক্রির জন্য রাজি হয়ে যায়।


 তারপর এরা পেমেন্ট করার নামে একটা বারকোড আপনাকে পাঠাবে সেই কিউআরকোড স্ক্যান করলে, একাউন্ট নিশ্চিত করার জন্য এরা প্রথমে খুব সামান্য কিছু টাকা পাঠাতে পারে।  দ্বিতীয়বার,  অর্ধেক পেমেন্টের নামে যখন আরেকবার বারকোড স্ক্যান করতে বলবে, ঠিক তখনই আপনার একাউন্ট থেকে সাথে সাথে সব টাকা খালি হয়ে যাবে। যেহেতু এরা এক্স আর্মি ম্যান বলে নিজেকে দাবী করে তাই এদের উপর কেউ অতটা সন্দেহ করে না,  আর এই সুযোগে এর লাভ উঠাই এই হ্যাকাররা।


আপনাদের কাছে অনুরোধ এই ধরনের ফ্রড থেকে বাঁচতে, OLX এ বেশি দূরবর্তী এলাকার কাউকে জিনিস বিক্রি করবেন না। বিক্রি করলেও অনলাইন ট্রানজেকশন কে এড়িয়ে চলবেন। সবশেষে নিজেদের সর্তকতা নিজেরা অবলম্বন করলে এই ধরনের পর থেকে দূরে থাকা সম্ভব।


Post a Comment

0 Comments