Google Ads

ফোনে ইন্টারনেট স্পিড কেন স্লো হয় জানুন এবং সমাধান করুন


 ফোনে ইন্টারনেট স্পিড কেন স্লো হয় জানুন এবং সমাধান করুন

কলকাতা, নিজস্ব সংবাদদাতা: বর্তমান সমাজে ইন্টারনেট ছাড়া প্রায় অচল,যুবক-যুবতী তো বটেই এছাড়া সঙ্গে বয়স্ক এবং বাচ্চারা ইন্টারনেটের প্রতি প্রচুর ভাবে আসক্ত। সকালের শুরু হওয়া থেকে ঘুমানোর আগে পর্যন্ত প্রায় সকলেই ইন্টারনেট ঘাটতে ব্যস্ত থাকে। স্বাভাবিক কারণে প্রচুর জনসংখ্যা একই সঙ্গে ইন্টারনেট ঘাটার কারণে ইন্টারনেট কিছু ক্ষেত্রে স্লো হয় কিন্তু আরো বেশ কিছু কারণ রয়েছে যে কারণগুলির দ্বারা আপনার ফোনের ইন্টারনেট স্লো হতে পারে।


তবে কিছু ক্ষেত্রে ভুল সেটিংস হয়ে থাকলে, সে কারণে ইন্টারনেটে স্লো থাকে। এই ধরনের কিছু সেটিংস ফোনে ঠিক করা থাকলে ইন্টারনেটের স্পিড তুলনামূলকভাবে বৃদ্ধি পায়। এটা অবশ্যই আকাশছোঁয়া ইন্টারনেট স্পিড দেবে না কিন্তু তুলনামূলকভাবে কার্যকর এই ধরনের কিছু সেটিংস এবং ইন্টারনেট স্লো হওয়ার কারণ গুলো নিচে দেওয়া হল


#1)  ইন্টারনেট সংযোগ পরীক্ষা করুন

ইন্টারনেটের গতি পরীক্ষা করার অ্যাপ যেমন স্পিডটেস্ট ব্যবহার করে দেখে নিতে পারেন বর্তমান ইন্টারনেটের গতির অবস্থা। গতি অনেকটা নির্ভর করে বেশি ব্যবহার, পিক আওয়ারে ব্যবহার, নেটওয়ার্ক এবং কী ধরনের ইন্টারনেট সংযোগ (ডেটা প্ল্যান) নিয়েছেন তার ওপর। ওয়াই-ফাই বা মোবাইল নেটওয়ার্ক, যেটাই ব্যবহার করেন না কেন দেখতে হবে এর সিগন্যাল ঠিকমতো পাচ্ছেন কি না।


#2) ডাউনলোড এর সময় অনেক ক্ষেত্রে ইন্টারনেট কেন স্লো হয়

যখন আমরা কোনো কিছু ডাউনলোড করি তখন ডাউনলোড স্পিড বাড়ানো পুরোপুরি আমাদের হাতে থাকে না। তখন ফোনের ইন্টারনেট স্পিড এবং যেই সার্ভার থেকে আপনি জিনিসটা ডাউনলোড করছেন, তার সার্ভারের স্পিড দুটো একত্রিতভাবে কাজ করে। তাই এখানে আপনার ফোনের ইন্টারনেট স্পিড যদি 10mbps হয় কিন্তু সার্ভার এর স্পিড যদি 5mbps হয় তাহলে ডাউনলোড হতে স্বাভাবিকভাবে সময় লাগে এক্ষেত্রে ইন্টারনেট প্রোভাইডারকে দোষ দেওয়ার কোনো যুক্তি হয়না।


#3) ফোনে অটো আপডেট/ব্যাকগ্রাউন্ড app এক্টিভিটি চালু থাকলে

ফোনে অনেক সময় অজান্তেই auto-update ব্যাকগ্রাউন্ড app অ্যাক্টিভিটি চালু করা থেকে অনেক ফোনে আবার এটি ডিফল্ট সেটিংস এই থাকে। এক্ষেত্রে আপনার অজান্তেই আপনার ইন্টারনেট অন্যান্য 1-2 ব্যবহার হচ্ছে সে ক্ষেত্রে ইন্টারনেটের স্পিড কম হওয়াটাই স্বাভাবিক। যদি এই ধরনের কিছু চালু হয়ে থাকে তাহলে সেটা বন্ধ করে দেওয়াই ভালো(যদি প্রয়োজন না হয়)


#4) ইন্টারনেট APN সেটিংস

এই সেটিংস এর ব্যাপারে অনেকেই জ্ঞাত। অনেক ক্ষেত্রে APN সেটিং ভুল থাকলে ইন্টারনেট স্পিড স্লো হয়। এটি আপনার ইন্টারনেট প্রোভাইডার এবং ফোন অনুযায়ী এপ্রিল সেটিংস করতে হয়।


#5) অটো সিঙ্ক বন্ধ করুন

কিছু অ্যাপ যেমন ই-মেইল স্বয়ংক্রিয়ভাবে সিংক হতে থাকে, এসব অ্যাপের অটো সিঙ্ক সুবিধা নিষ্ক্রিয় করে রাখতে পারেন। আবার কিছু অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে হালানাগাদ হতে থাকে, এগুলোর অটো আপডেটও বন্ধ রাখতে পারেন।


Post a Comment

0 Comments