Google Ads

হোয়াটসঅ্যাপের মাধ্যমে প্রতারণা করছে হ্যাকাররা

 

হোয়াটসঅ্যাপের মাধ্যমে প্রতারণা করছে হ্যাকাররা

কলকাতা, নিজস্ব সংবাদদাতা: দিন যত এগিয়ে চলেছে, ডিজিটালিভাবে মানুষ ততই বেড়ে চলেছে। সেইসঙ্গে থেমে নিয়ে প্রতারণা। সতর্কতা বৃদ্ধি হচ্ছে ঠিকই কিন্তু তার সঙ্গে নতুন নতুন প্রতারণার সৃষ্টি হচ্ছে।  প্রতারক বা হ্যাকাররা প্রতিনিয়ত নিত্যনতুন কোন না কোন উপায়ে প্রচারণা চালিয়ে যাচ্ছে।


বর্তমানে হোয়াটসঅ্যাপ হ্যাক করে কিছু হ্যাকাররা আপনার নাম করে বন্ধু-বান্ধবদের একাউন্ট থেকে নিজের একাউন্টে টাকা পাঠানোর রিকোয়েস্ট করে এবং এই ভাবে প্রতারণা সৃষ্টি করে। যদিও এ বিষয়ে ধীরে ধীরে সর্তকতা বৃদ্ধি করা হচ্ছে।


এক্ষেত্রে হ্যাকাররা সাধারণত প্রথমে হোয়াটসঅ্যাপে আপনাকে মেসেজ করে এবং ঘনত্ব বাড়ানোর চেষ্টা করা। তারপরে যে কোনো ভাবে আপনার ফোনে একটি ওটিপি পাঠায় এবং সেটি আপনাকে শেয়ার করতে বলে। আর ওটিপি শেয়ার করা মানেই, আপনার ফোন থেকে আপনার হোয়াটসঅ্যাপ ডিজেবল হয়ে যাবে এবং তার ফোনে এনেবেল হয়ে যাবে।  তারপর হ্যাকার আপনার ফ্রেন্ডস, গ্রুপ, পুরোনো চ্যাট সবকিছুর এক্সেস পেয়ে যাবে।


এই ধরনের প্রতারণা এড়াতে প্রথমত সত্যিই বিপরীত দিকে কোন বন্ধু কিংবা অন্য কেউ আছে কিনা তা দেখেই চ্যাট করুন। দ্বিতীয়ত হোয়াটসঅ্যাপে টু-স্টেপ ভেরিফিকেশন অন করে রাখুন। এটি অন করা থাকলে যখনই অন্য কেউ আপনার হোয়াটসঅ্যাপে অ্যাক্সেস নিতে চাইবে লগ ইন হবে তখন ছয় ডিজিটের একটি ওটিপি দেখাবে। ফলে প্রতারণা এড়ানো সম্ভব হবে।

Post a Comment

0 Comments