Google Ads

SBI গ্রাহকদের জন্য বড়ো খবর। নতুন বছরের শুরুতেই আসতে চলেছে নতুন কিছু নিয়ম!!!

 

SBI গ্রাহকদের জন্য বড়ো খবর। নতুন বছরের শুরুতেই আসতে চলেছে নতুন কিছু নিয়ম!!!

কলকাতা, নিজস্ব সংবাদদাতা : দেশের সবচেয়ে বড়ো রাষ্ট্রায়ত্ত ব্যাংক "স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া" আগামী মাস থেকে চেক পেমেন্টের ক্ষেত্রে নতুন সিস্টেম শুরু করতে চলেছে। নতুন এই সিস্টেমে চেকের মাধ্যমে ৫০ হাজার টাকার বেশি পেমেন্টের ক্ষেত্রে বেশ কিছু জরুরি তথ্য পুনরায় নিশ্চিত  করতে হবে।


আরবিআই-এর তরফে একটি গাইডলাইন জারি করা হয়েছে। নতুন সিস্টেমে উল্লেখিত রয়েছে যে, আগামী ১লা জানুয়ারি ২০২১ থেকে বেশকিছু নিয়ম অবলম্বন করা হবে।

  ১. "পজিটিভ পে"- সিস্টেম শুরু করা হবে।

  ২. গ্রাহকদের "প্রতারণা এবং প্রতারকের"- হাত থেকে সুরক্ষিত রাখার জন্য এরূপ নতুন নিয়ম কার্যকরী হবে।

     • এছাড়াও, এই নতুন সিস্টেমে চেক প্রদানকারীদের একাউন্ট নম্বর,চেক অ্যামাউন্ট-সহ ব্যাংক সম্পর্কিত একাধিক তথ্য নির্দিষ্ট ব্যাংক শাখায় জমা দিতে হবে।

    • এসবিআই তাদের গ্রাহকদের "পজিটিভ পে"- সিস্টেমের বিকল্প সিলেক্ট করার পরামর্শ দিয়েছে। সমস্ত এসবিআই গ্রাহকদের উদ্দেশ্য জানানো হচ্ছে যে, "এই বিষয়ে আরো বিস্তারিত তথ্য জানার জন্য নির্দিষ্ট ব্যাংক শাখায় যোগাযোগ করতে পারেন"।

    • কয়েকমাস আগে "ভারতীয় রিজার্ভ ব্যাংক" চেক পেমেন্ট এর জন্য পজিটিভ পে সিস্টেম শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস অগাস্ট মাসে বৈঠকের পর ঘোষণা করে জানিয়েছিলেন যে, চেক পেমেন্ট করার সময় হওয়া প্রতারক থেকে গ্রাহকদের বাঁচানোর জন্য এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তিনি সমস্ত ব্যাংককে এই বিষয়ে সচেতন করার পরামর্শও  দিয়েছেন।   


এসএমএস, মোবাইল অ্যাপ, ইন্টারনেট ব্যাংকিং, এটিএম এর মাধ্যমে গ্রাহকরা তাদের জরুরী তথ্য ব্যাংকে জমা দিতে পারবেন।তবে এক্ষেত্রে চেকজমাকারীর অ্যামাউন্ট, চেক নম্বর- এই সমস্ত ডিটেইলস জমা দিতে হবে যা পূর্বোক্ত   তথ্যের সঙ্গে মিলিয়ে দেখা হবে। পূর্বোক্ত এবং নতুন তথ্যের মধ্যে কোনোরকম অসঙ্গতি পাওয়া গেলে পেমেন্ট আটকে যাবে এবং জারিকর্তা ব্যাংকে এই বিষয়ে জানানো হবে।

Post a Comment

0 Comments