Google Ads

উচ্চমাধ্যমিক পরীক্ষার তারিখ ঘোষণা করলো শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়

উচ্চমাধ্যমিক পরীক্ষার তারিখ ঘোষণা করলো শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়



নিজস্ব সংবাদদাতাঃ অবশেষে মঙ্গলবার উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষাগুলো সূচি ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষাগুলো নেওয়া হবে ২৯ই জুন, ২রা ও ৬ই জুলাই। করোনাভাইরাসকে মাথায় রেখে তবে পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে একাধিক বিধিনিষেধ জারি থাকবে । পরীক্ষার সময় ছাত্র-ছাত্রীদের স্যানিটাইজার বোতল আনতে হবে এবং তার সঙ্গে বাধ্যতামূলকভাবে মাস্ক বা ফেস কভার পরে পরীক্ষা কেন্দ্রে ঢুকতে হবে ছাত্র-ছাত্রীদের। শিক্ষামন্ত্রী বলেন অনেকে মুখ্যমন্ত্রীকে জিজ্ঞাস করছিলেন, তাঁর দপ্তরে ফোন করছিলেন, তাকে ফোন করে জিজ্ঞাস করছিলেন তাই তিনি সম্ভব্য তারিখ ঘোষণা করেন। তবে এটা সম্ভব্য তাই তিনি এটা বারবার উল্ল্যেখ করেন, কারণ তখন কি পরিস্থিতি থাকবে কেউ বলতে পারছে না।

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, সামাজিক দূরত্ব বিধির নিয়ম মেনেই প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রে নেওয়া হবে পরীক্ষা। শুধু তাই নয় পরীক্ষা দেওয়ার সময় প্রত্যেকটি বেঞ্চে একজন করে পরীক্ষার্থী বসবেন। তারপর দ্বিতীয় বেঞ্চ খালি রেখে আবার তৃতীয় বেঞ্চে বসবেন পরীক্ষার্থীরা।"  শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন যে একটি পরীক্ষাকেন্দ্রে ৮০ জনের বেশি ছাত্রের সিট পড়বে না। মোট ২ লক্ষ ১০ হাজার থেকে ২ লক্ষ ৪০ হাজার পরীক্ষার্থী পরীক্ষা দেবে এই ৩ দিনে।

তবে কোন কোন দিনে কি কি পরীক্ষা নেওয়া হবে তা ঠিক করবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদই। সংসদ সূত্রে জানা গিয়েছে, পুরনো সূচি মোতাবেক যে তিন দিনের যে বিষয়গুলোর পরীক্ষা ছিল সেই সূচি মোতাবেক পরীক্ষা নেওয়া হবে। ২৯শে জুন নেওয়া হতে পারে ফিজিক্স,নিউট্রেশন,এডুকেশন ও অ্যাকাউন্টেন্সি। ২রা জুলাই নেওয়া হতে পারে কেমিস্ট্রি, ইকোনমিক্স, জার্নালিজম এন্ড মাস কমিউনিকেশন,সংস্কৃত, পার্শিয়ান, অ্যারাবিক ও ফ্রেঞ্চ। ৬ই জুলাই নেওয়া হতে পারে স্ট্যাটিসটিকস, ভূগোল,কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন,হোম ম্যানেজমেন্ট এন্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট।

শিক্ষামন্ত্রী মঙ্গলবারের ঘোষণার পর প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্র কিভাবে পরীক্ষা পরিচালনা করবে তা বৃহস্পতিবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ বিস্তারিত গাইড লাইন আকারে নির্দেশিকা দেবে বলেই সংসদ সূত্রে জানা গিয়েছে। 


Post a Comment

0 Comments