Google Ads

আজকের তাজা ৮টি সংবাদ

আজকের তাজা ৮টি সংবাদ


9 মে নিজস্বসংবাদাতা:
1. পাবেন আড়াই লক্ষ টাকা পর্যন্ত সাহায্য। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে দারুণ সফল এই ব্যবসা ।এই সংকটের মধ্যে আমজনতার ত্রাতা হয়ে উঠেছে কেন্দ্রীয় সরকারের প্রধানমন্ত্রী জন ঔষধি কেন্দ্র গুলি। এই প্রকল্পের মাধ্যমে দেশের প্রত্যন্ত এলাকা গুলিতে সস্তায় মানুষের কাছে ওষুধ পৌঁছে দেওয়াই সরকারের মূল উদ্দেশ্য।এখানে যে জেনেরিক ওষুধ পাওয়া যায় তা বাজারের তুলনায় 90 শতাংশ পর্যন্ত সস্তা।এই জনষৌধি কেন্দ্র খুলতে আড়াই লক্ষ টাকা খরচ হয় ।এর গোটা খরচই কেন্দ্রীয় সরকার বহন করছে। এ ধরনের ওষুধের দোকান খুলতে তিনটি ক্যাটাগরি তৈরি করেছে কেন্দ্রীয় সরকার। প্রথমত যে কোন ব্যক্তি, উপার্জনহীন কোন ফার্মাসিস্ট, চিকিৎসক ওষুধ দোকান খুলতে পারবে, দ্বিতীয়তঃ এর পাশাপাশি এনজিও, প্রাইভেট হাসপাতাল ,সেল্ফ হেল্প গ্রুপ ওষুধের দোকান খুলতে পারবে তৃতীয়তঃ রাজ্য সরকারের মনোনীত কোন এজেন্সি এই দোকান খুলতে পারবে। এর জন্য দরকার একশো কুড়ি বর্গফুটের একটি দোকান ।এই দোকানের নামে থাকতে হবে জনষৌধী স্টোর লাইসেন্স ।দোকান খুলতে ইচ্ছুক ব্যক্তিরা http://janaushadhi.gov.in লিঙ্কে গিয়ে ফর্ম ডাউনলোড করতে পারবেন।
2. ফেরা হলো না বাড়ি। ট্রেনের ধাক্কায় মৃত্যু হল এক সঙ্গে 14 জন পরিযায়ী শ্রমিকদের। ঘটনাটি ঘটেছে মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদে। ট্রেনের অপেক্ষায় না থেকে রেল লাইন ধরে পায়ে হেটে বাড়ি ফেরার সংকল্প করেন এই পরিযায়ী শ্রমিকরা ।মাঝপথে একটু বিশ্রামের জন্য ট্রেন লাইনে বসে ছিলেন এবং ক্লান্ত শরীর নিমেষেই চোখ বন্ধ করে দেয়। চোখ আর খোলা হল না এদের ।গভীর নিদ্রায় আচ্ছন্ন হয়ে পড়ে লাইনের ওপরে।হর্নের  শব্দ ওরা শুনতে পায়নি ,ওখানেই লাইনে কাটাপড়ে মৃত্যু হয় 14 জনের।
3. রেশন কার্ড ছাড়াও মিলবে রেশন লকডাউন এ খাদ্য সংকট রুখতে বড়সড় পদক্ষেপ নিল রাজ্য সরকার। যাদের রেশন কার্ড নেই ,ডিজিটাল রেশন কার্ড নেই, অথবা বহুদিন ধরে রেশন তোলেননি এরা সবাই এই সুবিধার আওতায় পড়বে। রাজ্যজুড়ে যে রেশন দুর্নীতি চলছে তার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে রাজ্য সরকার সতর্ক হচ্ছে।
4. আটকে পড়া মানুষদের জন্য ইপাস চালু করল রাজ্য সরকার ।দীর্ঘ 45 দিনের অধিক সময় ধরে চলা লকডাউনে বিভিন্ন রাজ্যে আটকে পড়েছে বাংলার মানুষ এবং বিভিন্ন রাজ্যের মানুষ আটকা পড়েছে বাংলায় সেই সমস্ত মানুষদের জন্য ইপাস চালু করল রাজ্য সরকার ।নিজেদের ব্যবস্থায় স্বস্থানে ফিরে যেতে ইচ্ছুক ব্যক্তিরা এই পাসের জন্য রাজ্য সরকারের" এগিয়ে বাংলা", www.wb.gov.in, নির্ধারিত হোয়াটসঅ্যাপ নম্বর 8017845555 কিংবা 51999 নম্বরে এসএমএস এ যোগাযোগ করতে পারেন।
5. মদ বিক্রিতে বাধা নয় জানাল সুপ্রিম কোর্ট। লকডাউন এরমধ্যে মদ বিক্রি বন্ধের আবেদন নিয়ে সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়েছিল পিআইএল ।সে প্রস্তাবে সায় দিল না সর্বোচ্চ আদালত। ভারতের সর্বোচ্চ আদালত প্রস্তাব দিয়েছে বিভিন্ন রাজ্য সরকার লকডাউন এর মধ্যে ভিড় এড়াতে মদ অনলাইনে বিক্রি ও হোম ডেলিভারি চালু করতে পারে। বিচারপতি অশোক ভুষণ ,সঞ্জয় কৃষ্ণ কাউল, বিআর গাভাইয়ের এর বেঞ্চ ভিডিও কনফারেন্সের মাধ্যমে জানিয়েছেন এক্সটেন্ডেড লকডাউন এর মধ্যেও সামাজিক দূরত্ব বজায় রাখাটা একটা বড় প্রশ্ন তাই সেটা যেভাবেই হোক মানতে হবে। রাজ্য সরকারকে এই সামাজিক দূরত্ব বজায় রেখে মদ বিক্রি করার উপযুক্ত ব্যবস্থা করতে হবে।
6. ভারতের টার্গেটে রয়েছে হাজারেরও বেশি মার্কিন কোম্পানি। যারা ব্যবসার জন্য চিন ছেড়ে বেরিয়ে আসতে চায়। সেইসব সংস্থার সঙ্গে কথাবার্তা শুরু হয়ে গেছে বলেও দাবি করছে সংবাদমাধ্যম "দ্য ইকোনমিক টাইমস" ।এপ্রিল মাসে 1000 এর বেশী কোম্পানির সঙ্গে ভারতের কথা হয়েছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি কর্তা জানিয়েছেন।
7. মারা গেলেন গোল্ডম্যান ।39 বছর বয়সী সম্রাট মেজো। 5 ই মের একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। কার্ডিয়াক অ্যারেস্ট এর ফলে তার মৃত্যু হয়েছে বলে জানা যায়। মেজো পুনের একজন নামকরা ব্যবসায়ী ছিলেন তিনি সাধারণত গলায় 8 থেকে 10 কেজি সোনার অলঙ্কার পড়তেন সেই কারণেই তার নাম দেয়া হয়েছে গোল্ডম্যান।
8. করোনাকে সঙ্গে নিয়েই চলতে হবে আমাদের মানতে হবে বিভিন্ন নিয়ম-কানুন জানালো স্বাস্থ্যমন্ত্রক ।ভারতে করোনা আক্রান্ত সংখ্যা দিন দিন বেড়েই চলছে ।লকডাউন এর সংখ্যা দিন দিন এভাবে বাড়িয়ে চললে মানুষের অর্থনৈতিকভাবে বিপুল ক্ষতি হবে। তার জেরে মানুষ আরো জটিল সমস্যায় সমস্যার সম্মুখীন হবে ।তাই মানুষের কিছু সাধারণ অভ্যাস পরিবর্তন করে যেমন- পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা, ব্যায়াম করা, হাত মুখ ধোয়া ,পরিষ্কার-পরিচ্ছন্ন জামাকাপড় পোশাক পরা ,যেখানে সেখানে থুথু না ফেলা ,মাক্স ব্যবহার করা, নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে চলাফেরা করা ইত্যাদি রেখেই মানুষের জীবনবাবাহিত করতে হবে।

Post a Comment

0 Comments