Google Ads

অবশেষে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল


অবশেষে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল




কলকাতানিজস্ব সংবাদদাতা: সব পরিস্থিতিকে লক্ষ্য করে রোজ কিছু না কিছু নতুন সিদ্ধান্ত চলেছে দেশে বিভিন্ন রাজ্য। এদিকে করোনা পরিস্থিতি আরও খারাপ হতে চলেছে। সেই সঙ্গে পরীক্ষা হবে না হবেনা সেই নিয়ে বহু ছাত্র ছাত্রী দ্বিধাতেই রয়ে গেছেন। তাই পরিস্থিতি যেমনই হোক। তার মোকাবিলা করেই কিছু সিদ্ধান্ত নিয়েছে দেশের সর্বোচ্চ বিচারালয় সুপ্রিম কোর্ট।

শেষমেষ দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা বাতিল বলেই ঘোষণা করলো সুপ্রিম কোর্ট। এছাড়াও সিবিএসসি এবং আইসিএসসি এর প্রস্তাব মেনে,  হয়ে যাওয়া পরীক্ষাগুলোর ফলে প্রকাশের কোথাও জানিয়ে দেয় কোর্ট। বিচারপতিরা শুক্রবার জানিয়ে  দেয় ১৫ জুলাই  এর মধ্যেই ফল প্রকাশ করতে হবে হয়ে যাওয়া পরীক্ষাগুলোর, এমনই বলা হয় আইসিএসসি কে। এরসঙ্গে সিবিএসসি এবং আইসিএসসি নতুন করে মূল্যায়ন পদ্ধতি অনুযায়ী ফল প্রকাশের জন্য নোটিস জারি করে দিয়েছে।

সুপ্রিম কোর্ট এ সিবিএসসি এর প্রস্তাব এ জানিয়ে দেওয়া হয়তো যে পরীক্ষা গুলো হয়ে গেছে সেগুলোর উপর নাম্বার দিয়ে এবং বাকি থাকা পরীক্ষা গুলো গড়ে মূল্যায়ন করে নাম্বার দেওয়া হবে। মূলত যাদের তিনটি পরীক্ষা হয়ে গেছে, তাঁদের বেস্ট দুটো পরীক্ষার নাম্বার এর গড় করে নম্বর দেওয়া হবে বলে জানিয়ে দেওয়া হয়। করোনা পরিস্থিতিকে লক্ষ্য করে বিভিন্ন রাজ্যে ১-১৫ জুলাই এর মধ্যে পরীক্ষা হবে বলে জানিয়েছিল। কিন্তূ করোনা এর কারণে পরীক্ষা এর আয়োজন করা হয়নি বলে সুপ্রিম কোর্টে জানিয়ে দিয়েছে সলিসিটির জেনারেল তুষার মেটা।

প্রসঙ্গত উল্লেখ WBCHSE ও আদালত নির্দেশেই হেঁটে চলেছে।রাজ্য সরকার নির্দেশিত আজকে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ২, এবং জুলাই এর পরীক্ষা বাতিল করে দেওয়ারই কথা বলেন। এরই সাথে আরও জানান যে পরিবর্তিত পরীক্ষার তারিখ জানানো হবে বলে বলা হয়। বিশেষজ্ঞ কমিটি এর সুপারিশেই এই সিধান্ত নেওয়া হয়। ৩১ এ জুলাই এর মধ্যে ফল প্রকাশের ব্যাপারে জানাই রাজ্য।

সবমিলিয়ে পরীক্ষা এখন বাতিল বলেই জানা যাচ্ছে। তবে পরিবর্তিত তারিখ বলেও একটা বিষয় রয়ে গেছে। গড়ে নাম্বার দিয়ে ঠিক কতখানি সঠিক মূল্যায়ন করার সম্ভব হবে সেই বিষয় নিয়েও একটা কথা রয়ে গেছে।

Post a Comment

0 Comments