Google Ads

2020 সালের শিক্ষা মন্ত্রকের আওতায় পরিবর্তন হতে চলেছে শিক্ষানীতি ব্যবস্থা

2020 সালের শিক্ষা মন্ত্রকের আওতায় পরিবর্তন হতে চলেছে শিক্ষানীতি ব্যবস্থা
কলকাতা, নিজস্ব সংবাদদাতা: 2020 সালের শিক্ষা মন্ত্রকের আওতায় পরিবর্তন হতে চলেছে শিক্ষানীতি ব্যবস্থা। এক্ষেত্রে আজ এ বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ নির্দেশাবলী করা হয়েছে। এ বিষয়ে বহু ঘোষণাবলী করার পর জনসাধারণকে এ বিষয়ে অবগত করানো হবে বলে জানা গেছে। তবে আপাতত যে বিষয়গুলি না জানলে নয়, সেই ধরনের বিষয় গুলির একটি আংশিক তালিকা নিচে দেওয়া হল

#1) সমস্ত ছাত্র-ছাত্রীদের কে সমান অধিকার দেওয়া হবে।এক্ষেত্রে কার্যকরী করার জন্য, শিক্ষাব্যবস্থাকে কয়টি খন্ডে বিভক্ত করা হয়েছে। অখন্ড গুলি হল ফাউন্ডেশনল স্টেজ, প্রিপ্যাটরি স্টেজ, মিডিল স্টেজ ও সেকেন্ডারি স্টেজ। 3 থেকে 8 বছর পর্যন্ত চলবে ফাউন্ডেশনল স্টেজ, 8 থেকে 11 বছর পর্যন্ত চলবে প্রিপ্যাটরি স্টেজ, 11 থেকে 14 পর্যন্ত চলবে মিডিল স্টেজ 14 থেকে 18 পর্যন্ত চলবে সেকেন্ডারি স্টেজ।

#2) শিক্ষা গ্রহণের প্রতি আগ্রহী করা হবে ছাত্র-ছাত্রীদের। পড়ুয়ারা যাতে 3 থেকে 18 বছর বয়স পর্যন্ত পড়াশোনার প্রতি বিশেষভাবে আগ্রহী হয়, সেই বিষয়ে লক্ষ্য রেখে কাজ করা হবে। অন্য জাতীয় শিক্ষানীতি বিশেষভাবে উদ্যোগি হবে।

#3) একটি রাষ্ট্রীয় আয়োগ গঠন করা হবে। বিভিন্ন জায়গায় পড়ুয়ারা যাতে 2 থেকে 8 বছর বয়সের মধ্যে বিভিন্ন ভাষায় সবল হয়ে উঠতে পারে সেই ব্যবস্থা করা হবে। দেশের ধ্রুপদী ভাষার প্রতি শিক্ষাক্ষেত্রে জোর দেওয়া হবে।

#4) নতুন শিক্ষা ব্যবস্থার আওতায় বেশকিছু অতিরিক্ত সুযোগ পেতে চলেছে পড়ুয়ারা। খেলা থেকে শুরু করে কলাবিভাগ, বিজ্ঞানবিভাগ বিভিন্ন ক্ষেত্রে নতুন নির্দেশাবলী প্রকাশ করা হবে। সূত্র জানিয়েছে,  পরবর্তীতে বিজ্ঞান বিভাগ ও কলা বিভাগের পার্থক্য তুলে দেওয়া হবে পদার্থবিদ্যার পড়ুয়ারা সংগীত ক্ষেত্রেও পড়াশোনার সুযোগ পাবে। 

Post a Comment

0 Comments