Google Ads

একাদশ শ্রেণী ও কলেজে ভর্তি প্রক্রিয়া - নির্দেশিকা জারি পর্ষদের

একাদশ শ্রেণী ও কলেজে ভর্তি প্রক্রিয়া - নির্দেশিকা জারি পর্ষদের

কলকাতা, নিজস্ব সংবাদদাতা: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশিত হয়েছে।এবার মাধ্যমিক- উচ্চমাধ্যমিক শ্রেণিকক্ষ থেকে একাদশ ও কলেজ শ্রেণীতে ভর্তির প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে। পূর্ববর্তী ঘোষণা অনুযায়ী ১লা আগস্ট থেকে এই সমস্ত ভর্তির প্রক্রিয়া গুলি চালু থাকবে ১লা আগস্ট থেকে ১০ই আগস্ট পর্যন্ত একই স্কুলে একাদশ শ্রেণীতে ভর্তির জন্য আবেদন করতে পারবে ছাত্র ছাত্রীরা এবং ১০ই আগস্ট এর পর থেকে বাইরের অন্য স্কুলে যারা একাদশ শ্রেণিতে ভর্তি হতে চাইবে তারা ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে পারবে। বেশিরভাগ কলেজের ক্ষেত্রেও অনলাইন ভর্তির প্রক্রিয়া ১০ ই অগাস্ট থেকেই শুরু হবে।

তবে ভর্তির প্রক্রিয়া চলাকালীন ছাত্র-ছাত্রীদের কিভাবে ভর্তি করা হবে। কতজন শিক্ষক শিক্ষিকা এবং স্কুল কর্মীদের স্কুলে উপস্থিত থাকতে হবে এবং স্কুলে ভর্তির জন্য কাদের যেতে হবে। সেই ধরনের কিছু জল্পনায় রয়েই গিয়েছিল ছাত্র-ছাত্রী এবং স্কুল কর্তৃপক্ষ । এর আগেও এই সমস্যা নিয়ে কিছু সমাধানের কথা ভেবেছিল কিন্তু গতকাল মঙ্গলবার মধ্যশিক্ষা পর্ষদ দ্বারা আরও একটি নতুন নির্দেশিকা জারি করা হয় । এই নির্দেশিকা অনুযায়ী কিছু কথা স্পষ্ট করে দিয়েছে পর্ষদ,-

#1) প্রথমেই ভর্তির ক্ষেত্রে পর্ষদ বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষকদের জানিয়ে দিয়েছে যে,  মেধার ভিত্তিতে বিদ্যালয়গুলোকে ছাত্রছাত্রী ভর্তি নিতে হবে। তবে স্কুলের ওপরই দায়িত্ব দেওয়া হয়েছে কত শতাংশ নম্বর পেলে আর্টস কত শতাংশ নম্বর পেলে কমার্সে কত শতাংশ নম্বর পেলে সাইন্স দেওয়া হবে ছাত্র-ছাত্রীদের।

#2) ভর্তির প্রক্রিয়া চলাকালীন স্কুলে প্রতিনিয়ত অন্ততপক্ষে 50% শিক্ষক-শিক্ষিকা এবং অশিক্ষক কর্মীদের স্কুলে আসতে হবে। তবে কবে কোন শিক্ষক-শিক্ষিকারা আসবেন তার জন্য স্কুল কে একটি রোস্টার বানাতে বলার কথা জানিয়েছে পর্ষদ। স্কুলের দ্বারা তৈরি করা সেই রোস্টার অনুযায়ী শিক্ষক শিক্ষিকা এবং অশিক্ষক কর্মীদের স্কুলে আসতে হবে ভর্তির দিনগুলোতে।

#3) কিছু বেসরকারি স্কুল প্রতিষ্ঠান রয়েছে, যেগুলো অনলাইন পড়ানোর জন্য অনেক বেশি টাকা চার্জ করছে।সেই সমস্ত বেসরকারি প্রতিষ্ঠান গুলি দেরকে আবারো একবার সতর্ক করে দিয়েছে রাজ্য সরকার। বেতন নেওয়ার ক্ষেত্রে অন্ততপক্ষে এই বছরের জন্য একটু মানবিকতার দিক থেকে বিচার করার জন্য বলা হয়েছে স্কুল কর্তৃপক্ষদের।

#4) স্কুলের সমস্ত ভর্তির প্রক্রিয়া করোনা স্বাস্থ্যবিধি মেনে করতে হবে বলে জানিয়েছে পর্ষদ। স্কুলে মাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট বিতরনের জন্য ইতিমধ্যেই প্রায় সমস্ত স্কুল সানিটাইজ করা হয়েছে। ভর্তির প্রক্রিয়া শুরুর আগেও যথাযথভাবে স্কুল গুলিকে সানিটাইজ করার কথা মৌখিকভাবে জানিয়েছে পর্ষদ।

#5) ভর্তি সম্পর্কিত, ছাত্র-ছাত্রীদের কোন সমস্যা হলে বা ভর্তি সম্পর্কিত কোন তথ্য জানার থাকলে ছাত্রছাত্রীরা সংশ্লিষ্ট জেলা বিদ্যালয় পরিদর্শকের কাছ থেকে বিস্তারিত ব্যাখ্যা নিতে পারে।

Post a Comment

0 Comments