Google Ads

তাহলে কি স্বাধীনতা দিবসের দিন থেকেই মুক্তি করোনা থেকে !!

তাহলে কি স্বাধীনতা দিবসের দিন থেকেই মুক্তি করোনা থেকে !!



কলকাতা, নিজস্ব সংবাদাতা : সারাবিশ্বে করোনা এর প্রকোপ এখনও সেইভাবে কম হয়নি। এর একমাত্র কারণ হল এখনও পযন্ত মরণরোগ  করোনা এর কোনোরূপ সফল ভ্যাকসিন আবিষ্কার হয়নি। তাও সারা বিশ্বের বিজ্ঞানীরা সফল ভ্যাকসিন বানানোর কাজে লেগে রয়েছে। দেশজুড়ে প্রতিদিনই বেড়ে চলেছে এই মরণরোগের সংক্রমণ। এই সময় সফলতা ভ্যাকসিন তৈরী এর এক আশার আলো দেখাল ICMR ( indian council of medical research )। তারা জানিয়েছে স্বাধীনতা দিবসের দিন ১৫ই আগস্টেই বেরোবে ভ্যাকসিন। ICMR এবং ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল যৌথভাবে এই ভ্যাকসিন বের করবে বলে জানিয়েছে। 

করোনা বিরোধকারী এই ভ্যাকসিন এর নাম দেওয়া হয়েছে কোভাক্সিন। এই ভ্যাকসিন এর ট্রায়াল এর জন্য বেশকিছু সংস্থাকে ঠিক করেছে ICMR। এই সংস্থাগুলোর মধ্যে সঠিক ভাবে কার্যকারিতা নির্ধারণ করার কাজ শুরু করার হচ্ছে সামনের সপ্তাহ থেকেই। এটি প্রায়োরিটি প্রজেক্ট হিসেবে দেখছে কেন্দ্র সরকার। এই প্রজেক্ট ঠিকভাবে কার্যকরী হলেই ভ্যাকসিন সফলতা পাবে এবং তারপর জনসাধারণদের জন্য এটি বাজারে ছাড়া হবে। 


যে ইনস্টিটিউটগুলিকে ভ্যাকসিন ট্রায়াল এর জন্যই নির্ধারিত করা হয়েছে, তাঁদের কোনো ইনস্টিটিউট যদি সহযোগিতা করতে মানা করে তবে সেটি অপরাধ বলে গণনা করা হবে বলে জানিয়েছে ICMR। ICMR দ্বারা নির্ধারিত ইনস্টিটিউট গুলি হলো হায়দ্রাবাদ, গোরক্ষপুর, নাগপুর, বিশাখাপত্তম, নেউদিল্লি, রোহতক, পাটনা, কর্ণাটক, তামিলনাড়ু, গোয়া, কানপুর, আর্য্য নগর। 

সারাবিশ্ব জুড়ে বর্তমানে প্রায় 1 কোটি লোক করোনা ভাইরাস এর সঙ্গে লড়ছেন। ভারতে এর সংখ্যা 6 লক্ষ্য। এমন অবস্থায় কেন্দ্রে বিশেষভাবে মনোনিবেশ করে চলেছে ভ্যাকসিন বানানোর দিকে। ICMR দ্বারা সমস্ত কাজ ঠিক হলে 15ই আগস্টেই ভ্যাকসিন বাণিজ্যিকভাবে বের করার প্রস্তুতি নিচ্ছে ICMR। 

Post a Comment

0 Comments