Google Ads

কিভাবে সোশ্যাল মিডিয়াতে সতর্কতা রাখবেন

কিভাবে সোশ্যাল মিডিয়াতে সতর্কতা রাখবেন 



কলকাতা, নিজস্ব সংবাদদাতা : বর্তমান প্রজন্মে সোশ্যাল মিডিয়া ছাড়া জীবন জানো অচল। বেশিরভাগ লোক তাঁদের মনোরঞ্জন এর জন্যও মূলত সোশ্যাল মিডিয়া ব্যবহার করে থাকেন এবং  অনেক ক্ষেত্রে এর ভালো প্রভাবও রয়েছে। অনেকে সোশ্যাল মিডিয়া এর মাধ্যমে আয়ের রাস্তাও খুঁজে নিয়েছেন। সেসব ক্ষেত্রে সোশ্যাল মিডিয়া এর দ্বারা ফোন হ্যাক হওয়ার সম্ভাবনাও রয়েছে। তাই বেশিরভাগ ক্ষেত্রে আমাদের এগুলো ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা দরকার। 

1) টু স্টেপ অফ ভেরিফিকেশন : হোয়াটস্যাপ, ফেসবুক এবং এই ধরণের বেশিরভাগ প্লাটফর্ম এই এই পদ্ধতিটি অবলম্বন করে রাখা দরকার। এর মাধমে হ্যাক হওয়ার সম্ভাবনা অনেকে প্রসঙ্গে এড়ানো যায়। 

2) ফেসবুকে অনেকসময় আমরা না দেখেশুনেই ফ্রেন্ড রিকোয়েস্ট একসেপ্ট করে নেয়। এটা করা একদমই বাঞ্চনীয় নয়। অনেকক্ষেত্রে হ্যাকাররা ফেক id তৈরী করে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়ে হ্যাক এর জাল বিছিয়ে দেয়। আর আমরাও অজান্তেই সেই জলে পা দিয়ে দিই। তাই যতক্ষণনা বাস্তবে চেনা বা জানা থাকে ততক্ষন ফ্রেন্ড রিকোয়েস্ট একসেপ্ট না করাই উচিত। 

3) নিজের সতর্কতা নিজেই বজায় রাখুন। কখনো নিজের প্রাইভেট কোনো কিছু যেমন - কোনো ব্যাক্তিগত photo, ভিডিও, ডকুমেন্ট, ব্যাংক ডিটেলস, পাসওয়ার্ড ইত্যাদি কখনো সোশ্যাল মিডিয়াতে পোস্ট করবেন না। এইসব কারণে হ্যাকাররা আপনার উপর নজরদারি করতে শুরু করতে পারে। 


Post a Comment

0 Comments