Google Ads

এবার যেকোনো প্রান্ত থেকে নেওয়া যাবে রেশন !!

এবার যেকোনো প্রান্ত থেকে নেওয়া যাবে রেশন !!


কলকাতা, নিজস্ব সংবাদদাতা : এবার থেকে দেশের যেকোনো নাগরিক দেশের যেকোনো প্রান্ত থেকেই রেশন সংগ্রহ করতে পারবে। কাল আনলক 2.0 ঘোষণা করে মোদীজি জাতির স্বার্থে ভাষণে এরকমই মন্তব্য করেন। তিনি জানান জনসাধারণের নিত্য প্রয়োজনীয় দ্রব্য এর ক্ষেত্রে কোনোরকম কারচুপি বরদাস্ত করবেনা মোদী সরকার। এবার রেশন ব্যাবস্থার ক্ষেত্রে কঠোর হতে চলেছে কেন্দ্র সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কাল জাতির স্বার্থে তার দেওয়া ভাষণে উল্লেখ করেন 80 কোটির বেশি  লোককে বিনামূল্যে রেশন দেওয়ার কথা। 

কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসোয়ান টুইট করে জানান, দেশের যেকোনো নাগরিক দেশের যেকোনো জায়গার ডিলার এর কাছে থেকে রেশন নিতে পারবে। রেশন কার্ড না থাকলেও এই সুবিধা নিতে পারবে জনসাধারণরা। রেসনকার্ড না থাকলে তাঁদেরকে আধারকার্ড নিবন্ধন করতে হবে এবং তারা একটি স্লিপ পাবেন। তার মাধ্যমে তারা রেশন পেয়ে থাকবেন। এক্ষেত্রে রাজ্য সকারের জন্যও কিছু দায়িত্ব নির্ধারণ করা হয়েছে। 

এক রাষ্ট্রের এক রেশন কার্ডের মাধ্যমে এই সুবিধা পাওয়া যাবে। কোনো ব্যাক্তি যদি তার বাসস্থান এর জায়গাও পরিবর্তন করে, তাহলে কার্ড পরিবর্তন বা নতুন কার্ড বানানোর কোনো প্রয়োজন নেই। তারা ওই কার্ড এর মাধ্যমেই দেশের যেকোনো ডিলার এর কাছে থেকে রেশন সংগ্রহ করতে সক্ষম হবে। দেশের প্রায় সব নাগরিকরাই এই যোজনার সুবিধা নিতে পারবেন। 

আজকে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছেন জানিয়েছে যদি কোনো গ্রাহক রেশন নেওয়ার ক্ষেত্রে অসুবিধা বোধ করেন এবং সংশ্লিষ্ট জেলা খাদ্য ও সরবরাহকারী নিয়ন্ত্রক অফিস বা রাজ্য কনসিউমার এর বিরুদ্ধে কেন্দ্রে বা রাজ্যের  এর কাছে অভিযোগ করতে চান তাহলে করতে পারেন। এক্ষত্রে অনেক রাজ্য তাঁদের আলাদাভাবে অভিযোগের জন্য টোল ফ্রি নাম্বার উপস্থাপন করেছে। কেন্দ্র দ্বারা যে টোল ফ্রি নাম্বার গুলো দেওয়া হয়েছে সেগুলো হল 500-180-2087, 1800-201-5812 এবং 1967। উক্ত নাম্বার গুলোতে কল করেও কোনো ভোক্তা তার অভিযোগ জানাতে পারেন। 

Post a Comment

0 Comments