Google Ads

আনলকডাউন 4 এর গাইডলাইন চালু হবে স্কুল এবং মেট্রো রেল- নয়া ঘোষণা।

 

আনলকডাউন 4 এর গাইডলাইন চালু হবে স্কুল এবং মেট্রো রেল- নয়া ঘোষণা।

কলকাতা, নিজস্ব সংবাদদাতা: সারা দেশজুড়ে আনলকডাউনের প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। এক এক করে আপাতত 3টি আনলকডাউন এর প্রক্রিয়া শেষ হতে চলল। এবার শুরু হতে চলেছে চতুর্থ আনলকডাউন এর প্রক্রিয়া, যা 1 সেপ্টেম্বর থেকে জারি করা হবে।  চতুর্থ আনলকডাউন এর জন্য নতুনভাবে কেন্দ্রীয় সরকার কিছু গাইডলাইন জারি করেছে। এ গাইডলাইন গুলি শনিবার দিন জারি করা হয়েছে, যার মধ্য থেকে নতুন কিছু ঘোষণাবলি বা নির্দেশিকা সবার সামনে রাখা হয়েছে।


আনলকডাউন ৪ এর প্রক্রিয়ায় কেন্দ্র সরকার ছাত্র-ছাত্রীদের জন্য ঘোষণা করেছে, নবম থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীরা যদি মনে করে তবে তারা স্কুলে যেতে পারেন। তবে শুধুমাত্র যে স্কুলগুলি রেডজনের বাইরে, সেইসমস্ত স্কুলগুলি চালু করা হবে।  এক্ষেত্রে কিছু নির্দেশিকা মেনে তাদেরকে স্কুলে যেতে দেওয়া হবে এবং যে সমস্ত ছাত্র-ছাত্রী বা তার অভিভাবকরা তাদের সন্তানদের স্কুলে যেতে দিতে চাইছে না, তাদের ক্ষেত্রে কোনো বাধ্যবাধকতা নেই। তারা যদি চায় তাহলে স্কুলে নাও যেতে পারে। তবে যদি তারা স্কুলে যেতে চাই, তাহলে অভিভাবকের কাছ থেকে একটি চিঠি নিয়ে স্কুলে জমা দিতে হবে। যাতে অভিভাবক তার সন্তানের স্কুল যাওয়াকে মঞ্জুর করবেন।


কেন্দ্রীয় সরকারের লকডাউন 4এর নয়া গাইডলাইন অনুযায়ী বলা হয়েছে, সামনের মাস থেকে মেট্রো রেল চালু হবে।  এরই সঙ্গে আরও জানিয়ে দিয়েছে যে, যে সমস্ত রেডজোনগুলোতে লকডাউন চলছে সে রকমই চলবে কিন্তু রেডজোন এর বাইরে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল এর মাধ্যমে অযথা লকডাউন চালু করা যাবে না। লকডাউন চালু করতে হলে অবশ্যই কেন্দ্র সরকারের সঙ্গে আলোচনা করতে হবে রাজ্য সরকারের।


কিন্তু করোনা পরিস্থিতি মোকাবেলা করার জন্য বেশকিছু রাজ্যে স্থানীয়ভাবে লকডাউন জারি করা হয়েছে। এমনকি পশ্চিমবঙ্গসরকারের দ্বারাও সাপ্তাহিক লকডাউন জারি করা হয়েছে সেই সমস্ত লকডাউনের কি হবে? পশ্চিমবঙ্গ রাজ্যে 7,11 এবং 12 তারিখে সম্পূর্ণ লকডাউন বলে ঘোষণা করা হয়েছিল।তবে সেই সমস্ত লকডাউন গুলোর কি হবে? সেগুলো কি অটল থাকবে নাকি বাতিল করা হবে?  তা এখনো জানায়নি রাজ্য সরকার।  তবে সম্ভাবনা রয়েছে এই গাইডলাইন গুলির সিদ্ধান্ত নিয়ে সংঘাত বাঁধবে রাজ্য ও কেন্দ্র সরকারের।


Post a Comment

0 Comments