Google Ads

বিশ্বের প্রথম কোন ভ্যাকসিন আনলো রাশিয়া

 বিশ্বের প্রথম কোন ভ্যাকসিন আনলো রাশিয়া
কলকাতা, নিজস্ব সংবাদাতা: অবশেষে সারা বিশ্বে করোনার বিরুদ্ধে জয়লাভ করে আজ সকাল অর্থাৎ মঙ্গলবার দিন করোনার ভ্যাকসিন আবিষ্কার করল রাশিয়া। এতদিন ধরে দেশ-বিদেশ থেকে নানা বিজ্ঞানী এবং গবেষকরা করোনার ভ্যাকসিন আবিষ্কারের জন্য মরিয়া হয়ে উঠেছিল। কিন্তু অবশেষে তার খোঁজ নিয়ে এলো রাশিয়া। করোনার পরিস্থিতি মোকাবেলার জন্য দীর্ঘদিন ধরে বহু চেষ্টা এবং দীর্ঘ পরিশ্রমের পরিপ্রেক্ষিতে রাশিয়া অনেকদিন ধরেই বাজারে ভ্যাকসিন নিয়ে আসার প্রবল চেষ্টা করে আসছিলো।


মঙ্গলবার সকালে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন,  তার স্বাস্থ্যমন্ত্রী ভ্যাকসিন অনুমোদন দিয়েছেন। এই ভ্যাকসিনটি আবিষ্কার হয়েছে  Gamaleya Research Institute এবং Russia Defence Ministry এর যৌথ প্রচেষ্টায়। এমনকি এই ভ্যাকসিন এর প্রথম প্রয়োগ রাশিয়ার প্রেসিডেন্ট এর নিজ মেয়ের দেহে  করা হয়েছে। অক্সফোর্ড ভ্যাকসিন নিয়ে যখন অনেক মাতামাতি শুরু হয়েছিল তখনই রাশিয়ার স্বাস্থ্য প্রতিমন্ত্রী জানিয়েছিলেন, ভ্যাকসিন তৈরীর তৃতীয় পরীক্ষাটির শেষ ধাপ চলছে। এই ধাপ সম্পূর্ণ হলেই তারা বাজারে নিয়ে আসবে করোনা টিকা।



এতদিনে তুমুল চেষ্টার পর সারাবিশ্বে করোনা এর বিরুদ্ধে লড়াই করে এক স্বস্তির খবর পৌঁছে দিয়েছে রাশিয়া।  রুশ প্রেসিডেন্ট আরো জানান,রাশিয়ায় হলো প্রথম যে বিশ্বের প্রথম করোনার টিকা রেজিস্টার করেছে। একই সঙ্গে রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মস্কোকে তিনি ভ্যাকসিন এর কার্যকারিতা সম্পর্কে বারে বারে পুঙ্খানুপুঙ্খভাবে আপডেট দিতে  বলেছেন। তিনি আরো জানান রাশিয়াতে ম্যাস ভ্যাক্সিনেশন চালু হবে অক্টোবর মাস থেকে।



করোনার ভ্যাকসিন আবিষ্কার হয়ে গেলেও ঠিক কবে থেকে এটি বাজারজাত করা হবে, এখন সেটাই জানার বিষয়। এছাড়াও রাশিয়া থেকে অন্যান্য দেশ-বিদেশে কিভাবে এই ভ্যাকসিনটি ছড়িয়ে পড়বে সে বিষয়ে নজর দিতে হবে।  তবে যেহেতু ভ্যাকসিন আবিষ্কার হয়ে গেছে আশা করা যায়, খুব শীঘ্রই সারাবিশ্ব করোনার কবল থেকে চিরতর ছাড়কাট পাবে।


Post a Comment

0 Comments