Google Ads

ভারতের মাটিতে প্রস্তুত হতে চলেছে করোনা ভাইরাসের ভ্যাকসিন স্পুটনিক' ভি

 ভারতের মাটিতে প্রস্তুত হতে চলেছে করোনা ভাইরাসের ভ্যাকসিন স্পুটনিক' ভি

কলকাতা, নিজস্ব সংবাদদাতা: মারাত্মক ভাইরাস করোনা এর কবলে পড়ে রয়েছে ভারতবর্ষ তথা সারা বিশ্ব । সকলেই ভ্যাকসিন এর অপেক্ষায়। এরই মাঝে অনেক  প্রচেষ্টা এবং দীর্ঘ পরিশ্রমের পর রাশিয়া করোনা এর ভ্যাকসিন আবিষ্কার করে প্রথম রেজিস্টার করেছে সারা বিশ্বে। তারাই ভ্যাকসিনের নাম দিয়েছে স্পুটনিক' ভি।


রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির এক সংবাদমাধ্যমে বলেন, এই ভ্যাকসিন করোনা এর বিরুদ্ধে লড়াইয়ের জন্য যথেষ্ট। এমনকি এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। সেই কারণে করোনার বিরুদ্ধে লড়াই করে জেতার ক্ষেত্রে এটি বিশেষ ভাবে কার্যকর করা যেতে পারে। তবে বর্তমানের শোনা যাচ্ছে রাশিয়া ভারতের সঙ্গে জুড়ে গিয়ে এই ভ্যাকসিন এর উৎপাদনের প্রস্তুতি করতে চাই।


এক সাক্ষাৎকারে মঙ্গলবার সর্বভারতীয় সংবাদমাধ্যমে রাশিয়ার মাস্টারমাইন্ড তথা প্রত্যক্ষ বিনিয়োগ ফান্ডের অধিকারিক কিরলি দিমিত্রেভ ঠিক এমনটাই ঘোষণা করেছেন। এই অধিকারিক আরো জানান মস্কো ভারতে স্পুটনিক' ভি এর উৎপাদন করতে চান। দিমিত্রেভ আরোও জানান ভারত, ভারতের ওষুধ উৎপাদনকারী সংস্থা, ভারতীয় বিজ্ঞানী সকলের সঙ্গেই মস্কোর একটা ভালো সম্পর্ক রয়েছে। তারা আমাদের প্রযুক্তি বোঝে।


ভারত ইতিমধ্যেই ভ্যাকসিন প্রস্তুতের জন্য বহু বিনিয়োগ করেছে প্রথম সারির বহু সংস্থা এবং উৎপাদনকারী ক্ষমতা ভারতের আগে থেকেই আছে। এছাড়াও ইতিমধ্যে কুড়িটি দেশের তরফ থেকে এই ভাইরাস এর কেনার আবেদন পাওয়া গেছে। কম সময়ের মধ্যে করোনার হাত থেকে রক্ষা পাওয়ার জন্য সারা বিশ্বের কাছে অতি শীঘ্রই ভ্যাকসিন পৌঁছে দিতে চাইছে রাশিয়া। এই আধিকারিক আরও জানিয়েছেন ভারত ছাড়া সৌদি আরবের সঙ্গে কাজ করছেন তারা।


সবকিছু ঠিকঠাক হলে খুব শীঘ্রই উৎপাদন শুরু হবে এবং করোনা এর কবল থেকে রক্ষা পাবে সারাবিশ্ব।

Post a Comment

0 Comments