Google Ads

এবার হোয়াটসঅ্যাপের মাধ্যমে ভুয়া খবরের সত্যতা যাচাই করুন

এবার হোয়াটসঅ্যাপের মাধ্যমে ভুয়া খবরের সত্যতা যাচাই করুন
কলকাতা, নিজস্ব সংবাদদাতা: ইন্টারনেট ইউজ করে অথচ ফোনে হোয়াটসঅ্যাপ নেই এরকম লোক হয়তো আজকাল খুঁজলেও পাওয়া যাবে না। হোয়াটসঅ্যাপ ইউজারদের কাছে একটা গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে যে, তাদের কাছে প্রায় সময় অনেক ধরনের মেসেজ এসে থাকে যার মধ্যে তাদের সত্যতা যাচাই করা কঠিন হয়ে যায়। কিছু মেসেজ ঠিক থাকে আবার কিছু মেসেজ ভুয়ো যেগুলির আসলে কোন মানে হয়না।  এর জন্য অনেক সময় ইউজারদের দ্বিধাগ্রস্থ হয়। 

হোয়াটসঅ্যাপের এই ভ মেসেজ সম্পর্কিত আগেও অনেক ধরনের কমপ্লেন জমা পড়েছে এবং বর্তমানে পড়ছে।  বর্তমানে সেই ধরনের সমস্যার সমাধান করতে গিয়ে হোয়াটসঅ্যাপ নতুন ফিচার নিয়ে এসেছে। সার্চ দা ওয়েব নামে একটি নতুন ফিচার হোয়াটস্যাপ এন্ড রোল করেছে তার অ্যাপের সাথে। এই ফিচারের মাধ্যমে ইউজারদের কাছে ফরওয়ার্ড হয়ে আসা যেকোনো লিংক এর সত্যতা যাচাই করা যাবে। ভুয়া খবর অতিরিক্ত ছড়িয়ে যাওয়ার বিষয়টা নিয়ন্ত্রণ করার জন্যই মূলত এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

বর্তমান হোয়াটসঅ্যাপের লেটেস্ট ভার্সন আপডেট করার পর চ্যাট ম্যাগনিফাইং গ্লাস এর অপশন টি দেখতে পাওয়া যাবে। সেই অপশনে ক্লিক করার মাধ্যমে ইউজাররা ফরওয়ার্ড হয়ে আসা লিংক সরাসরি ডাইরেক পাবে এবং ইউজাররা ওই মেসেজটির সত্যতা যাচাই করতে পারবে। তবে বর্তমানে এই ফিচারটি ভারতে শুরু হয়নি। এটি আপাতত মেক্সিকো, ইতালি, আয়ারল্যান্ড, ব্রাজিল মার্কিন যুক্তরাষ্ট্র, আইওএস ও হোয়াটসঅ্যাপ ওয়েব এর ইউজাররা উপভোগ করতে পারবেন। তবে খুব শীঘ্রই এটি ভারতে আসতে চলেছে।

কিছুদিন আগে এই ফেসবুকের আয়ত্তাধীন বর্তমান হোয়াটসঅ্যাপ এর মধ্যে চ্যাট রুম যুক্ত হয়েছে যার মাধ্যমে একসঙ্গে 50 জনের সঙ্গে ভিডিও কলে যুক্ত হওয়া যাবে। আগে এই ফিচারটি শুধুমাত্র মেসেঞ্জারে উপলব্ধ ছিল কিন্তু বর্তমানে এটি হোয়াটসঅ্যাপ এর সঙ্গে যুক্ত হয়েছে।

Post a Comment

0 Comments